Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

নেপালের শশ্মানে লাশের সারি!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩০, ১৪ মে ২০২১   আপডেট: ২২:২২, ১৪ মে ২০২১
নেপালের শশ্মানে লাশের সারি!

নেপালের শশ্মানগুলোতে দাহ করার জন্য লাশের চাপ বাড়ছে। করোনায় মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শুক্রবার দেশটির সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

শুক্রবার নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ২০৩ জনের  মৃত্যু হয়েছে। এর আগের দিন বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ২১৪। দেশটিতে এখন করোনায় মোট মৃত্যুর সংখ্যা চার হাজার ৬৬৯। দেশটিতে আক্রান্তের মোট সংখ্যা চার লাখ ৩৯ হাজার ৬৫৮।

নেপাল আর্মি জানিয়েছে, কেবল কাঠমান্ডুতেই গত কয়েক দিন ধরে শতাধিক মানুষের মৃত্যু হচ্ছে। সংক্রমণের হার উল্লেখযোগ্য হারে না বাড়লেও মৃতের সংখ্যা বাড়ছে।

কাঠমান্ডুর পশুপতি শশ্মানের প্রধান সমন্বয়ক সুবাশ কারকি জানান, এই শশ্মানে এর আগে কখনোই এতো মৃতদেহ একসঙ্গে দেখা যায়নি। শশ্মানের কর্মীদের এখন রাত-দিন কাজ করতে হচ্ছে।

তিনি বলেন, ‘আমরা সারারাতে ১১০টি দেহ দাহ করেছি। 

শশ্মানের বৈদ্যুতিক চিতায় এতো লাশ দাহ করতে না পারায় কর্তৃপক্ষ বাগমতি নদীর তীরে নতুন চিতা তৈরি করেছে। এছাড়া বৈদ্যুতিক চিতার বাইরের আঙ্গিনায় কাঠ দিয়ে দাহ করার জন্য ৩৫টি নতুন চিতা স্থাপন করেছে।   

সুবাশ কারকি বলেন, ‘আমরা এর আগে সর্বোচ্চ ৮০টি মৃতদেহ পেয়েছি, মঙ্গলবার এই সংখ্যা ছিল ১১০। এগুলো দাহ করার জন্য আমাদের মাত্র ৩৫ জন কর্মী রয়েছে। নেপাল আর্মি থেকেও আমরা সহযোগিতা পাচ্ছি। তবে মৃতদেহের সংখ্যা যদি এভাবে বাড়তে থাকে, তাহলে দাহ করার জন্য কাঠের সংকট দেখা দিতে পারে।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়