ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গঙ্গায় ভাসছে লাশ, আতঙ্কে মাছ কেনা প্রায় বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২০ মে ২০২১  
গঙ্গায় ভাসছে লাশ, আতঙ্কে মাছ কেনা প্রায় বন্ধ

গঙ্গা নদী থেকে ধরে নিয়ে আসা তাজা মৌরলা, রুই-কাতলা, কালবাউশ ও বোয়ালসহ হরেক রকম মাছ নিয়ে বসে আছেন বিক্রিতেরা ৷ কিন্তু ক্রেতা নেই ৷ কারণ সবার আতঙ্ক, গঙ্গায় ভেসে আসছে কোভিড মৃতদেহ ৷ বিষাক্ত হয়ে গেছে নদীর পানি ৷ বিষ মিশেছে নদীর মাছেও ৷ তাই এই মুহূর্তে গঙ্গার মাছ কিছুতেই মুখে তোলা যাবে না ৷ চিত্রটি ভারতের পশ্চিমবঙ্গের মালদহ জেলার বিভিন্ন মাছের বাজারের।

সম্প্রতি উত্তরপ্রদেশের হামিরপুর ও বিহারের বক্সারে গঙ্গায় শতাধিক লাশ ভাসতে দেখা গেছে। এছাড়া নদীর তীরে বালুতেও পুঁতে ফেলা হয়েছে বহু লাশ। স্থানীয় বাসিন্দাদের আশঙ্কা মৃতদেহগুলো করোনায় আক্রান্তদের।

পশ্চিমবঙ্গের কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, করোনায় আক্রান্তদের মৃতদেহ ভেসে আসায় নদীর পানি ও মাছ বিষাক্ত হয়ে গেছে বলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। স্থানীয়রা তাই মাছ কেনা প্রায় বন্ধ করে দিয়েছে। আগে যে মাছের দাম ছিল কেজি প্রতি ২৮০ থেকে ৩০০ টাকা সেই মাছ ১৬০ থেকে ১৫০ টাকায়ও কেউ কিনতে চায় না। ছোট মাছ অবশ্য কিছু বিক্রি হচ্ছে ৷ তবে শুধুই শহরে ৷ গ্রামে গঙ্গার মাছ ছুঁয়ে দেখছে না কেউ ৷  এই পরিস্থিতিতে উত্তরবঙ্গের সবচেয়ে বড় মাছ বাজার শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট মাছ বাজার সাতদিনের বদলে তিনদিন খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

মালদহ শহরের মাছ বিক্রেতা শেখ নিশান্ত বলছেন, ‘দুই দিন আগেও গঙ্গার মাছ আনলে মুহূর্তের মধ্যে বিক্রি হয়ে যেত। এখন ক্রেতারা আগেই জিজ্ঞেস করছেন, গঙ্গার মাছ নয় তো? বিশেষ করে বড় মাছ বিক্রি করতে খুব অসুবিধে হচ্ছে। ক্রেতাই নেই ৷ ছোট মাছ অবশ্য কিছুটা বিক্রি হচ্ছে ৷’

আর এক বিক্রেতা সরস্বতী সিংহ বলেন, ‘গঙ্গার মাছ আজ নিয়ে এসেছি। কেউ ধরছে না ৷ গঙ্গার মাছ কেউ খেতে চাইছে না। করোনার মরা গঙ্গায় ফেলে দেওয়ার পর থেকেই এই সমস্যা।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়