ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ভারত মমতাদিকে চায়’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ২৮ মে ২০২১  
‘ভারত মমতাদিকে চায়’

বিধানসভার নির্বাচনে তৃণমূল কংগ্রেসের স্লোগান ছিল ‘বাংলা নিজের মেয়েকে চায়’‌। আর তাতে ব্যাপক সফলতাও আসে। ২০০ আসন পার করে হ্যাট্রিক করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই স্লোগানকেও ছাপিয়ে গেল সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের ট্রেন্ডিং। হ্যাশট্যাগ ইন্ডিয়া ওয়ান্টস মমতাদি ট্রেন্ডিংয়ে এখন টুইটার কাপাচ্ছেন ভারতীয়রা। অর্থাৎ ভারত মমতা দিদিকে চাইছে বলে ট্রেন্ড হচ্ছে টুইটারে।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়কে মুখ করেই লড়তে চাইছে বিজেপি বিরোধী দলগুলি। একমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ই নেতৃত্ব দিতে পারেন এই বিশ্বাস জন্মেছে নেটিজেনদের একাংশের মতে। আর তা থেকেই এই স্লোগান ট্রেন্ডিংয়ে পরিণত হয়েছে।

পশ্চিমবঙ্গে সিপিআইএমের ৩৪ বছরের শাসন শেষ করে ২০১১ সালে প্রথমবার ক্ষমতায় এসেছিল তৃণমূল কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায়ের লড়াকু মনোভাবই বাংলাসহ গোটা ভারতের রাজনৈতিক ব্যক্তিত্বদের বেশ পছন্দের। বাম শাসনকে হারানো নেত্রীকে নিয়েই বাংলা দখলের পর ভারত দখলের স্বপ্ন দেখছে তৃণমূল কংগ্রেসের কর্মী–সমর্থকরা। কিন্তু আদৌ কি সেটা সম্ভব? একাধিক বিশ্লেষণ থাকতে পারে তা নিয়ে। কিন্তু আপাতত এটাই ট্রেন্ডিং।

এবারের বিধানসভা নির্বাচনে মমতার বিরুদ্ধে সর্বশক্তি নিয়োগ দিয়েছিল বিজেপি। সেখানে বিজেপিকে পেছনে ফেলে এগিয়ে যায় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। তৃণমূল সুপ্রিমোর জনপ্রিয়তাকে ছাপিয়ে যেতে পারেনি মোদির দল। যদিও গতবারের বিধানসভার তুলনায় অনেক আসন বেশি পেয়েছে বিজেপি। তবুও গেরুয়া শিবির তৃণমূল কংগ্রেসের কোনও ক্ষতিই করতে পারেনি। বরং বিপুল ভোটে জিতে ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেস। 

বিধাসভা নির্বাচনে শিবসেনা, আরজেডি, এনসিপি, সমাজবাদী পার্টিসহ একাধিক আঞ্চলিক দল মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি আস্থা দেখিয়ে তৃণমূল কংগ্রেসের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছিল রাজ্যবাসীকে। এখন প্রশ্ন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনেও কি জোট দেখা যাবে অবিজেপি দলগুলির মধ্যে? আর সেই জোটের মুখ হবেন মমতা বন্দ্যোপাধ্যায়?‌ 

সূত্র : হিন্দুস্তান টাইমস

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়