ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মা নেগেটিভ, সদ্যোজাত সন্তান করোনা পজিটিভ

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ২৯ মে ২০২১  
মা নেগেটিভ, সদ্যোজাত সন্তান করোনা পজিটিভ

বিশ্ব এখন করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করছে। প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন। করোনা শনাক্ত হচ্ছে লাখ লাখ লোকের। মহামারির এই ভয়াহব পরিস্থিতিতে বেশি দুশ্চিন্তায় আছেন গর্ববতী মায়েরা।

ভারতে এক নারী সন্তান জন্ম দেওয়ার আগে করোনা টেস্টে নেগেটিভ ছিলেন। কিন্তু দিনকয়েক বাদে তার জন্ম নেওয়া নবজাতকের করোনা পরীক্ষা করা হয়। সেই রিপোর্টে তার সদ্যজাত সন্তানের করোনা পজিটিভ শনাক্ত হয়।

ভারতের বেনারসে গত ২৫ মে স্যার সুন্দরলাল হাসপাতালে ওই শিশুর জন্ম হয়। 

হাসপাতাল সূত্রে জানা গেছে, প্রসব বেদনা নিয়ে ১৯ বছরের এক নারী হাসপাতালে ভর্তি হন। ২৪ মে তার করোনা পরীক্ষা করা হয়। রিপোর্ট জানায়, তিনি করোনা নেগেটিভ। ২৫ মে তিনি একটি মেয়ে শিশুর জন্ম দেন। এরপর ওই শিশুর করোনা পরীক্ষা করানো হলে পজিটিভ রিপোর্ট আসে। 

ওই হাসপাতালের চিকিৎসক কুশান কুমার দত্ত বলেন, ‘ডেলিভারির আগেই আমরা ওই নারীর নমুনা সংগ্রহ করে আরটি-পিসিআর ল্যাবে পরীক্ষা করায়। মায়ের রিপোর্ট নেগেটিভ এলেও জন্ম নেওয়া মেয়ে শিশুটির করোনা পজিটিভ মিললো।’

উল্লেখ্য, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ১ লাখ ৯৩ হাজার ৭৪৪ জন। আর মারা গেছেন ৩৫ লাখ ৩৭ হাজার ৫৪৯ জন। এরমধ্যে ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ৭৭ লাখ ১৯ হাজার ৪৩১ জন। আক্রান্তের দিক থেকে বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। আর করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ লাখ ২২ হাজার ৩৮৪ জন।

ঢাকা/ইভা/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়