ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কানাডায় স্কুলের মাটির নিচে ২১৫ শিশুর দেহাবশেষ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ২৯ মে ২০২১   আপডেট: ১৭:৫৯, ২৯ মে ২০২১
কানাডায় স্কুলের মাটির নিচে ২১৫ শিশুর দেহাবশেষ

কানাডার একটি বোর্ডিং স্কুলে মাটি খুঁড়ে ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। এক শতাব্দিরও বেশি সময় আগে দেশটির আদিবাসী মানুষদের জন্য স্কুলটি প্রতিষ্ঠা করা হয়েছিল। শনিবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

টিকে এমলাপস টি সিকিউপেম উপজাতি এক বিবৃতিতে জানিয়েছে, মাটির নিচে প্রবেশে সক্ষম রাডার ব্যবহার করে ব্রিটিশ কলম্বিয়ার কামলুপস এলাকার কাছে অবস্থিত স্কুলটিতে দেহাবশেষের সন্ধান পাওয়া গেছে। এই স্কুলটিতে টিকে এমলাপস টি সিকিউপেম উপজাতির শিশুদের পড়ানো হতো।

স্কুলের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলেছেন, ‘কয়েক জনের বয়স প্রায় তিন বছরের ছিল। এটি এমন ঘটনা যে ব্যাপারে আলোচনা হতো কিন্তু কখনো প্রমাণ পাওয়া যায়নি।’

১৯ শতকে কানাডায় যে কয়টি বোর্ডিং স্কুল প্রতিষ্ঠা করা হয়েছিল তার মধ্যে সবচেয়ে বড় হচ্ছে কামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুল। স্কুলটিতে একসঙ্গে ৫০০ শিক্ষার্থী পড়াশোনা করতো। কানাডা সরকারের পক্ষ থেকে ক্যাথলিক গির্জা ১৮৯০ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত স্কুলটি পরিচালনা করেছিল। 

ওই সময় প্রতিষ্ঠিত বোর্ডিং স্কুলগুলিতে প্রায় দেড় লাখ আদিবাসী শিশু-কিশোরকে জোর করে ভর্তি করা হয়েছিল। এসব শিক্ষার্থীদের শারীরিক ও যৌন নির্যাতন করতে প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকরা।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়