ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রতিরক্ষা বাহিনী গঠন করেছে মিয়ানমারের ছায়া সরকার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৮, ২৯ মে ২০২১   আপডেট: ২০:০০, ২৯ মে ২০২১
প্রতিরক্ষা বাহিনী গঠন করেছে মিয়ানমারের ছায়া সরকার

মিয়ানমারে ক্ষমতাসীন সামরিক জান্তার বিপক্ষে গঠিত বেসামিরক ছায়া সরকার নতুন প্রতিরক্ষা বাহিনী গঠন করেছে। এই বাহিনীর প্রথম ইউনিটের নিয়োগ শেষ হয়েছে বলে একটি ভিডিওতে জানানো হয়েছে।

গত পহেলা ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ভারত সীমান্তে আশ্রয় নেওয়া ক্ষমতাচ্যুত দল এনএলডিসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতারা সেনা সরকারের পাল্টা বেসামরিক সরকার গঠন করেন। ওই সময় তারা জানিয়েছিলেন, তারা সেনাবাহিনীকে চ্যালেঞ্জ জানাতে পিপলস ডিফেন্স ফোর্স নামে সামরিক বাহিনী গঠন করবেন।

শনিবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার ছায়া সরকারের প্রতিরক্ষামন্ত্রী ইয় মনের নামে একটি ভিডিও প্রকাশিত হয়। এতে সেনাদের ব্যাচ পরাতে দেখা গেছে।

অনুষ্ঠানে অজ্ঞাতনামা এক কর্মকর্তাকে বলতে শোনা গেছে, ‘বেসামরিক সরকারের কর্মকর্তাদের মাধ্যমে এই সেনাবাহিনী গঠন করা হলো। পিপলস ডিফেন্স ফোর্স অবশ্যই জনগণের সঙ্গে সম্পৃক্ত থাকবে এবং জনগণকে রক্ষা করবে। আমরা অবশ্যই এই যুদ্ধে জয়ী হবো।’

ভিডিওতে দেখা গেছে, প্রায় ১০০ যোদ্ধা বনের কর্দমাক্ত ফাঁকা জায়গায় মার্চ করছে। এই যোদ্ধাদের গায়ে নতুন ইউনিফর্ম এবং তাদের পেছনে লাল ও সাদা তারকা খচিত পতাকা ছিল। তবে মার্চপাস্টের সময় তাদেরকে অস্ত্র বহন করতে দেখা যায়নি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়