ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

৬১ দেশে ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নিলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ১০ জুন ২০২১   আপডেট: ১৬:৪৪, ১০ জুন ২০২১
৬১ দেশে ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নিলো যুক্তরাষ্ট্র

কোভিড-১৯ এর ভ্যাকসিন কার্যক্রম অব্যাহত থাকায় বিশ্বের ৬১টি দেশে ভ্রমণের ওপর বিধিনিষেধ তুলে নিয়েছে  যুক্তরাষ্ট্র। 

সোমবার (৭ জুন)  দেশটির পাবলিক হেলথ এজেন্সির তৈরি করা মানদণ্ড অনুযায়ী  ‘ভ্রমণ নিষেধাজ্ঞা’ দেশের তালিকা থেকে ৬১টি দেশের রেটিং ৪ থেকে নামিয়ে নেওয়া হয়েছে।  

জানা গেছে, ফ্রান্স, স্পেন ও ইতালির মতো দেশগুলো এখন ৩ নম্বর স্তরে অবস্থান করছে, যার অর্থ হলো সম্পূর্ণরুপে টিকা নেওয়া যাত্রীরা এই অঞ্চলগুলোতে যাতায়াত করতে পারবে।  তবে যুক্তরাজ্যের জন্য এই নিষেধাজ্ঞা এখনো বলবৎ রয়েছে।   যুক্তরাজ্য থেকে আগত যাত্রীরা দেশটিতে প্রবেশ করতে পারবে না।  উপরন্তু দেশটির ‘অ্যাম্বার লিস্টে’ অন্তর্ভুক্ত থাকায় যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য ১০দিনের আইসলেশনের নিয়ম জারি রয়েছে।  

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনস জানিয়েছে, কোভিড-১৯ ছড়িয়ে পড়া যেসব দেশগুলো টেকসইভাবে তাদের পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে পেরেছে, সেসব দেশগুলোকে তালিকায় আপডেট করা হয়েছে।  

সিডিসি জানিয়েছে, তাদের নতুন তৈরি করা মানদণ্ড অনুযায়ী ‘ভ্রমণে নিষেধাজ্ঞা’ তালিকায় যেসব দেশে প্রতি এক লাখ করোনা টেস্টে ৫০০জন আক্রান্তের কেস পাওয়া যাবে তাদের অন্তর্ভুক্ত রাখা হয়েছে।  রেটিং কমানো তালিকায় দেশগুলোর মধ্যে রয়েছে,  ইকুয়েডর, ফিলিপিন্স, দক্ষিণ আফ্রিকা, কানাডা, মেক্সিকো, রাশিয়া, সুইজারল্যান্ড, জর্দান, ডেনমার্ক, তুরস্ক, ইউক্রেন, হন্ডুরাস ও হাঙ্গেরি।  

সিডিসি আরো জানিয়েছে, তারা আশা করছে যে আরও দেশগুলো আগামী সপ্তাহগুলোতে এই লিস্টের যুক্ত হবে। তবে ২৪ মে (সোমবার) স্টেট ডিপার্টমেন্ট, বিশ্বে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়া দেশগুলোর নতুন তালিকা তৈরি করে ভ্রমণে বিশেষ সতর্কতা জারি করেছে।

এদিকে, জুলাইয়ের শেষদিকে টোকিও অলিম্পিকে অংশ নিতে খেলোয়াড় ও দর্শকদের প্রবেশে অনুমতি প্রদানের জন্য জাপানও টিকা কার্যক্রম চালু থাকা দেশগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করেছে। 

ঢাকা/সাব্বির

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়