Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১০ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

চীনকে ঠেকাতে জি-৭ এর বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড প্রকল্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১০, ১২ জুন ২০২১  
চীনকে ঠেকাতে জি-৭ এর বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড প্রকল্প

বিশ্বে চীনের ক্রমবর্ধমান প্রভাব ঠেকাতে ধনী দেশগুলোর জোট জি-৭ এর নেতারা একমত হয়েছেন। বেইজিংয়ের চীনের কোটি ডলারের বাণিজ্যিক প্রকল্প ​বেল্ট অ্যান্ড রোড এর বিপরীতে বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড প্রকল্পে বিনিয়োগের কথা বলা হয়েছে। এই প্রকল্পের আওতায় উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামো খাতে ৪০ ট্রিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়েছে। শনিবার হোয়াইট হাউজ এ তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘এটা কেবল চীনকে মোকাবিলা কিংবা টপকে যাওয়ার বিষয় নয়। তবে আমরা এখনও পর্যন্ত আমাদের মূল্যবোধকে প্রতিফলিত করে এমন বিকল্প, আমাদের মান ও আমাদের ব্যবসা পদ্ধতি উপস্থাপন করতে পারিনি।’

হোয়াইট হাউজ জানিয়েছে, জি সেভেনভুক্ত দেশ ও এই জোটের মিত্ররা বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড প্রকল্পের আওতায় জলবায়ু, স্বাস্থ্য, স্বাস্থ্য নিরাপত্তা, ডিজিটাল প্রযুক্তি ও লিঙ্গ সমতার মতো বেসরকারি খাতে অর্থ বিনিয়োগ করতে পারবে। তবে ঠিক কিভাবে এই পরিকল্পনা কাজ করবে কিংবা শেষ পর্যন্ত কী পরিমাণ মূলধন বরাদ্দ দেওয়া সে ব্যাপারে সুস্পষ্ট কিছু জানানো হয়নি।

২০১৩ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পের উদ্বোধন করেন। এই প্রকল্পে চীনকে সহযোগিতার জন্য ১০০টিরও বেশি দেশ চুক্তিতে স্বাক্ষর করেছে। এশিয়াকে বিশ্ব বাণিজ্যের কেন্দ্রীয় ইঞ্জিন করে তোলা হচ্ছে এই প্রকল্পের মূল লক্ষ্য। এ পরিকল্পনায় থাকছে ভূমিতে আন্তসীমান্ত সড়ক, উচ্চগতির রেলপথ, বিমানবন্দর, বিদ্যুতের গ্রিড, গ্যাসের পাইপলাইন এবং বাণিজ্য সহায়ক আর্থিক কার্যক্রম। 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়