Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১২ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম দেশগুলির সঙ্গে সম্পর্ক করতে চায় ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৯, ১৭ জুন ২০২১   আপডেট: ১৭:৪৯, ১৭ জুন ২০২১
দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম দেশগুলির সঙ্গে সম্পর্ক করতে চায় ইসরায়েল

দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম দেশগুলির সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায় ইসরায়েল। বৃহস্পতিবার সিঙ্গাপুরে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত এ তথ্য জানিয়েছেন।

দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম দেশগুলি হচ্ছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনেই। গত মে মাসে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েল যে নৃশংস হামলা চালিয়েছিল তার তীব্র নিন্দা জানিয়েছিল এই তিন দেশ। ইসরায়েলের ওই হামলায় ২৫০ ফিলিস্তিনি নিহত হয়। ওই সময় ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনেই জাতিসংঘকে ‘ফিলিস্তিনি জনগণের ওপর পরিচালিত নৃশংসতা বন্ধে’ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছিল।

ইসরায়েলের সঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই তিন দেশের আনুষ্ঠানিক সম্পর্ক নেই। ফিলিস্তিনি অঞ্চলে ইসরায়েলের দখলদারিত্বের অবসান এবং দ্বিরাষ্ট্র সমাধানের জন্য বারংবার আহ্বান জানিয়েছে মুসলিম দেশ তিনটি।

সিঙ্গাপুরে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত সাগি কারনি বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, তিন মুসলিম দেশের নেতাদের সমালোচনা ‘সৎ নয়’ এবং ‘সংঘাতের সত্যিকারের ধরণ’ তারা এড়িয়ে গেছেন। ইসরায়েলের সংঘাত হামাসের সঙ্গে, ফিলিস্তিনি জনগণের সঙ্গে নয় বলে দাবি করেন তিনি।

সাগি বলেন, ‘হামাস হচ্ছে ইহুদিবিরোধী সংগঠন... আমি নিশ্চিত নই যে, সামাজিক যোগাযোগমাধ্যমে অধিকাংশ মানুষ যেসব বিতর্কে জড়াচ্ছে তারা সত্যিকারার্থে হামাসের মৌলবাদী ও ফ্যাসিস্ট চরিত্রটি বোঝে কিনা।’

মুসলিম দেশগুলির সঙ্গে সম্পর্ক স্থাপনে ইসরায়েলের আগ্রহের কথা জানিয়ে তিনি বলেন, ‘আমরা আলোচনা করতে আগ্রহী, বৈঠক করতে আগ্রহী এবং আমরা যতদূর জানি দরজা খোলা আছে। আমি মনে করি না যে, আমাদের খুঁজে পাওয়া খুব কষ্টকর।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়