Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৫ ১৪২৮ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

প্রেসিডেন্ট নির্বাচন: বিশ্বের ১০১ দেশে ভোট দিচ্ছেন প্রবাসী ইরানিরা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ১৮ জুন ২০২১   আপডেট: ০৪:৫২, ১৯ জুন ২০২১
প্রেসিডেন্ট নির্বাচন: বিশ্বের ১০১ দেশে ভোট দিচ্ছেন প্রবাসী ইরানিরা

ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসী ইরানিরা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও জাপানে ইরানের স্থানীয় সময় সকাল ৭টারও অনেক আগে ভোটগ্রহণ শুরু হয়।

আরও পড়ুন: ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে

নিউজিল্যান্ডের স্থানীয় সময় সকাল ১০টায় (ইরান সময় ভোররাত আড়াইটা) ভোট দিতে শুরু করেন প্রবাসী ইরানিরা। তাদের ভোট দেওয়ার জন্য রাজধানী ওয়েলিংটনের পাশাপাশি অন্য দুই শহর অকল্যান্ড ও ক্রাইস্টচার্চে তিনটি ভোটকেন্দ্র খোলা হয়েছে।

অস্ট্রেলিয়া প্রবাসী ইরানিদের জন্য ভোটগ্রহণ শুরু হয়েছে স্থানীয় সময় সকাল ৯টায় (ইরান সময় ভোররাত সাড়ে ৩টা)। অস্ট্রেলিয়ার দুটি শহরে ভোট দিচ্ছেন ইরানি নাগরিকরা। রাজধানী ক্যানবেরার পাশাপাশি সিডনি শহরেও একটি ভোটকেন্দ্র খোলা হয়েছে।

আরও পড়ুন: কে হচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

জাপান প্রবাসী ইরানি নাগরিকদের জন্য রাজধানী টোকিওতে একটি ভোটকেন্দ্র খোলা হয়েছে। এদিকে ইরানের পূর্বাঞ্চলীয় প্রতিবেশী দেশ আফগানিস্তানেও আজ সকালে প্রবাসী ইরানি নাগরিকদের জন্য ভোটকেন্দ্র খোলা হয়েছে। দেশটির রাজধানী কাবুলের পাশাপাশি হেরাত, মাজার শরিফ ও কান্দাহার শহরে ভোট দিতে পারছেন ইরানি নাগরিকরা। তালেবান সহিংসতার মধ্যেই প্রবাসী ইরানিরা যাতে নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সেজন্য আফগান সরকার কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

এ বছর বিশ্বের ১০১টি দেশে প্রবাসী ইরানি নাগরিকদের ভোট দিতে ৪৫০টি কেন্দ্রের ব্যবস্থা রাখা হয়েছে।  এর মধ্যে শুধু  যুক্তরাষ্ট্রেই ২৭টি ভোটকেন্দ্র খোলেছে ইরান। আমেরিকা প্রবাসী ইরানি নাগরিকেরা যাতে সহজেই ভোট দিতে পারেন সে লক্ষ্যে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। ওয়াশিংটন ডিসির পাশাপাশি আমেরিকার ১৮টি অঙ্গরাজ্যে ভোট প্রয়োগের ব্যবস্থা করা হয়েছে। 

সূত্র: পার্সটুডে

 

ঢাকা/এসবি/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়