ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মিয়ানমারে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ১৯ জুন ২০২১  
মিয়ানমারে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জাতিসংঘের

মিয়ানমারে অভ্যুত্থানের পর দেশটিতে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। 

শনিবার (১৯ জুন) বিবিসি’র এক খবরে বলা হয়েছে, মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করা সামরিক জান্তাকে নিন্দা জানিয়ে একটি প্রস্তাব গ্রহণ করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। এছাড়া, শুক্রবারের ওই প্রস্তাবে অং সান সু চি-সহ রাজনৈতিক বন্দীদের মুক্তি এবং বিক্ষোভকারীদের ওপর সহিংসতা বন্ধের আহ্বানও জানানো হয়েছে।

সাধারণ পরিষদের ওই প্রস্তাবের পক্ষে ১১৯টি দেশ সমর্থন জানিয়েছে। শুধু বেলারুশ বিপক্ষে ভোট দিয়েছে। আর ৩৬টি দেশ ভোট দানে বিরত ছিলো। বিরত থাকা দেশগুলোর মধ‌্যে রাশিয়া ও চীন মিয়ানমারে সবচেয়ে বেশি অস্ত্র বিক্রি করে।

মিয়ানমার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন স্কোরানের বার্গেনা বলেছেন, ‘বড় ধরনের গৃহযুদ্ধের সম্ভাবনা সেখানে দেখা দিয়েছে। সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুযোগ কমে আসছে।’ 

জাতিসংঘে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ওলফ স্কোগ বলেছেন, ‘এই প্রস্তাবের মাধ্যমে মিয়ানমারের সামরিক জান্তা, তাদের ক্ষমতার অপব্যবহার ও জনগণের ওপর সহিংসতাকে তুলে ধরা হয়েছে।’ 

জাতিসংঘে এই প্রস্তাব পাস করতে এতো সময় লাগায় অসন্তুষ্টি প্রকাশ করে একে ‘দুর্বল প্রস্তাব’ বলে উল্লেখ করেছেন মিয়ানমারের জাতিসংঘ বিষয়ক দূত কাইউ মোয়ে তুন। 

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়