Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

কে এই রাইসি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৮, ১৯ জুন ২০২১  
কে এই রাইসি

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন ৬০ বছর বয়সী ইব্রাহিম রাইসি। অবশ্য নির্বাচনের আগেই অনেক ইরানিই রাইসির বিজয়ের পূর্বাভাস দিয়েছিলেন। কারণ তাদের মতে, এই নির্বাচন পুরোটাই পাঁতানো এবং সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সুদৃষ্টিতে থাকা রাইসিই বিজয়ী হবেন।

ইরানের নবনির্বাচিত এই প্রেসিডেন্টের বিরুদ্ধে অনেক আগেই যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। অর্থাৎ ইরান এমন প্রেসিডেন্ট পাচ্ছে, যারা ওপর আগে থেকেই নাখোশ মার্কিন প্রশাসন।

রাইসির পুরো নাম সৈয়দ ইব্রাহিম রাইসুল-সাদাতি। কর্মজীবনের বড় একটি সময় তিনি ছিলেন সরকারি কৌঁসুলি। তিনি বিচার বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ২০১৭ সালে রাইসি প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়েছিলেন। তবে প্রতিদ্বন্দ্বী হাসান রুহানির কাছে হেরে যান তিনি।

আয়াতুল্লাহ খামেনির জন্ম ইরানের যে অঞ্চলে রাইসিরও জন্ম সেই মাশহাদ এলাকায়। অতিরক্ষণশীল রাইসির অবশ্য শিয়া ইমামদের মতো আয়াতুল্লাহ পদমর্যাদা নেই। তবে তার দাবি, তিনি ইসলামের প্রবক্তা হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকটতম বংশধর। আর এই বংশ মর্যাদার কারণে তিনি কালো পাগড়ি পরেন।

১৯৮৮ সালের দিকে ইরান-ইরাক যুদ্ধের সমাপ্তি লগ্নে একাধিক রাজনৈতিক বিচার ও মৃত্যুদণ্ডের সঙ্গে সম্পৃক্ত ছিলেন রাইসি। ওই সময় তিনি ছিলেন তেহরানের বিপ্লবী আদালতের বিচারক। মানবাধিকার সংগঠনগুলির দাবি, বিপ্লবী আদালতের মাধ্যমে হাজার হাজার মানুষকে হত্যার সঙ্গে সম্পৃক্ত ছিলেন রাইসি। 

২০১৬ সালে রাইসিকে ইরানের বিচার বিভাগের প্রধান হিসেবে নিয়োগ দেন খামেনি। একই বছর তাকে অ্যাসেম্বলি অব এক্সপার্টসের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়, যেটি দেশের অন্যতম গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠান। আয়াতুল্লাহ খামেনির মৃত্যুর পর পরবর্তী সর্বোচ্চ নেতা কে হবেন তা নির্বাচনের দায়িত্ব এই প্রতিষ্ঠানটির। সেই সুবাদে খামেনির উত্তরসূরি হওয়ার সম্ভাবনা ছিল রাইসির।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়