Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ১৯ ১৪২৮ ||  ২২ জিলহজ ১৪৪২

ইরানের নতুন প্রেসিডেন্টের ব্যাপারে ইসরায়েলের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৮, ২০ জুন ২০২১   আপডেট: ১১:৫৩, ২০ জুন ২০২১
ইরানের নতুন প্রেসিডেন্টের ব্যাপারে ইসরায়েলের সতর্কতা

ইব্রাহিম রাইসি

ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কট্টরপন্থী ধর্মীয় নেতা ও প্রধান বিচারপতি ইব্রাহিম রাইসি। নতুন এই প্রেসিডেন্টের ব্যাপারে গভীর উদ্বেগ জানিয়েছে ইসরায়েল।

শুক্রবার (১৮ জুন) অনুষ্ঠিত নির্বাচনে রাইসি জয়ী হওয়ার পরপরই বিশ্বনেতারা অভিনন্দন জানিয়ে শুভেচ্ছা বার্তা পাঠান।  সিরিয়া, ইরাক, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত থেকে রাইসিকে শুভেচ্ছা পাঠানো হয়েছে। ফিলিস্থিনের পক্ষ থেকে হামাসের এক মুখপাত্র রাইসিকে শুভেচ্ছা জানিয়েছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুভেচ্ছা জানিয়ে দু'দেশের মধ্যে ঐতিহ্যগত বন্ধুত্বপূর্ণ ও ভালোপ্রতিবেশীর সম্পর্ককে তুলে ধরেছেন।

তবে ইরানের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের গভীর উদ্বেগ থাকা উচিত জানিয়ে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের  মুখপাত্র লিয়র হাইয়াত বলেন, ‘ইব্রাহিম রাইসি এখন পর্যন্ত ইরানের সবচেয়ে কট্টরপন্থী প্রেসিডেন্ট।’ রাইসি ইরানের পারমাণবিক কর্মকাণ্ড বাড়িয়ে দিতে পারেন বলে সতর্ক করেন তিনি।

দুই দেশই দীর্ঘদিন ধরে তাদের মধ্যকার চলা বিরোধ এড়িয়ে চলার চেষ্টা করেছে। তবে সাম্প্রতিক কিছু ঘটনাকে কেন্দ্র করে দু-দেশের শত্রুতা বেড়েছে। পরিস্থিতি জটিল হওয়ার বড় উত্স ইরানের পারমাণবিক কার্যক্রম।

গত বছর এক শীর্ষ পারমাণবিক বিজ্ঞানী হত্যার জন্য ও এপ্রিলে ইউরেনিয়াম সমৃদ্ধ কেন্দ্রের হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে ইরান। অন্যদিকে, ইরানের পারমাণবিক কর্মসূচি নিখুঁত ও শান্তিপূর্ণ নয় বলে জানিয়েছে ইসরায়েল। তাদের দাবি, ইরান শক্তিশালী পারমাণবিক অস্ত্র তৈরির লক্ষ্যে কাজ করছে।

এদিকে, প্রেসিডেন্ট নির্বাচনের পর পর দেশটির প্রেসিডেন্টের মানবতা বিরোধী অপরাধের অভিযোগ তদন্তের আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

ঢাকা/সাব্বির/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়