Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

হংকংয়ের অ্যাপল ডেইলি বন্ধের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ২৩ জুন ২০২১   আপডেট: ১৮:৪৫, ২৩ জুন ২০২১
হংকংয়ের অ্যাপল ডেইলি বন্ধের ঘোষণা

হংকংয়ের গণতন্ত্রপন্থী সবচেয়ে বড় সংবাদপত্র অ্যাপল ডেইলি বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। মঙ্গলবার পত্রিকাটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে।

হংকংয়ের সংবাদপত্রের স্বাধীনতার ওপর এটি বড় আঘাত বলে বিবেচনা করা হচ্ছে। গত সপ্তাহে বিতর্কিত নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে অ্যাপল ডেইলির দপ্তরে হানা দিয়েছিল হংকং পুলিশ। পরে পত্রিকাটির প্রকাশনা সংস্থার সঙ্গে সংশ্লিষ্ট ২৩ লাখ মার্কিন ডলারের সম্পদ জব্দ করা হয়। পত্রিকাটির প্রধান সম্পাদক ও পাঁচ নির্বাহিকেও আটক করে পুলিশ।

বিবিসি জানিয়েছে, হংকংয়ের নির্বাহি ক্যারি ল্যাম ও চীনা নেতৃত্বের তীব্র সমালোচনা করতো অ্যাপল ডেইলি। এর প্রতিষ্ঠাতা জিমি লাইকে ইতোমধ্যে গ্রেপ্তার করা হয়েছে এবং তার বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়েছে।

ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার অ্যাপল ডেইলির শেষ সংস্করণ বাজারে আসবে। ‘কর্মীদের নিরাপত্তা বিবেচনায় বুধবার মধ্যরাতের পর সবধরনের কার্যক্রম বন্ধের’ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া মধ্যরাতের পর থেকে পত্রিকাটির অনলাইন সংস্করণ প্রকাশ করা হবে না।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই ঘটনাকে ‘হংকংয়ের সংবাদপত্রের স্বাধীনতার সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে কালো দিন’ বলে আখ্যা দিয়েছে।

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ‘সরকারের সমালোচনা এবং হংকংয়ের ব্যাপারে আন্তর্জাতিক আলোচনার প্রতিবেদন প্রকাশ করায় পত্রিকাটি নিষিদ্ধ করলো কর্তৃপক্ষ। এটি মতপ্রকাশের স্বাধীনতার ওপর অগ্রহণযোগ্য হামলা।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়