ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

টানা ১০ মাস করোনা পজিটিভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ২৪ জুন ২০২১  
টানা ১০ মাস করোনা পজিটিভ

যুক্তরাজ্যের ৭২ বছর বয়সী এক ব্যক্তির ১০ মাস ধরে করোনা পজিটিভ। ধারণা করা হচ্ছে, বিশ্বে সবচেয়ে দীর্ঘসময় করোনায় আক্রান্তের রেকর্ড এটি। বৃহস্পতিবার ব্রিটিশ গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

ডেভিড স্মিথ নামের ওই ব্যক্তি ইংল্যান্ডের ব্রিস্টলের বাসিন্দা। পরীক্ষায় তার ৪৩ বার করোনা পজিটিভ এসেছে। সাতবার তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এমনকি তিনি নিজের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য প্রস্তুতিও নিয়েছিলেন।

বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমি নিজের থেকে অবসর নিয়েছিলাম, পরিবারের সদস্যদের ডেকেছি, শান্তির সঙ্গে সবার কাছ থেকে বিদায় নিয়েছিলাম।’

স্ত্রী লিন্ডা ডেভিডকে বাড়িতে কোয়ারেন্টাইনে রেখেছিলেন।

তিনি বলেন, ‘এমন অনেক সময় গেছে, আমরা ভেবেছিলাম তিনি ফিরবেন না। একটা বছর নরকের মতো গেছে।’

ইউনিভার্সিটি অব ব্রিস্টল এবং নর্থ ব্রিস্টল এনএইচএস ট্রাস্টের সংক্রামক রোগ বিষয়ক কনসালটেন্ট ইডি মোরান বলেন, ‘দীর্ঘ সময় টিকে থাকা ভাইরাসটির নমুনা আমরা বিশ্ববিদ্যালয়ের অংশীদারদের কাছে পাঠিয়েছিলাম, যাতে প্রমাণ হয়েছে এটি স্রেফ অবশিষ্ট জিনিস নয় যেটি পিসিআর টেস্টের কারণ, তবে এটি বাস্তবে সক্রিয়, কার্যক্ষম ভাইরাস।’

ডেভিডের চিকিৎসার জন্য শেষ পর্যন্ত যুক্তরাজ্যে অনুনোমোদিত যুক্তরাষ্ট্রের বায়োটেক প্রতিষ্ঠান রিজিনিরনের তৈরি করা সিনথেটিক অ্যান্টিবডি ককটেল ব্যবহার করা হয়। এই ওষুধ সেবনের পর সুস্থ হন তিনি।

সুস্থ হওয়ার পর ডেভিড তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘এমন মনে হচ্ছিল যেন নতুন করে জীবন দেওয়া হয়েছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়