ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২০১৯ সালের অক্টোবরে চীনে করোনার সংক্রমণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ২৫ জুন ২০২১  
২০১৯ সালের অক্টোবরে চীনে করোনার সংক্রমণ শুরু

২০১৯ সালের অক্টোবরে চীনে ছড়াতে শুরু করেছিল নোভেল করোনাভাইরাস। এর দুই মাস পর উহানে প্রথম রোগীকে শনাক্ত করা হয়। শুক্রবার এক নতুন গবেষণা প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।

ব্রিটেনের ইউনিভার্সিটি অব কেন্টের গবেষকরা সংরক্ষণ বিজ্ঞানের পদ্ধতি ব্যবহার করে এই হিসাব বের করেছেন। তাদের হিসাব অনুযায়ী, ভাইরাসটির উৎপত্তির তারিখ সম্ভবত ২০১৯ সালের ১৭ নভেম্বর। ২০২০ সালের জানুয়ারিতে বিশ্বজুড়ে এটি ছড়িয়ে পড়ে।

পিএলওএস প্যাথোজেনস সাময়িকীতে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, চীনে ২০১৯ সালের অক্টোবরের শুরু থেকে নভেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে সার্স-কোভ-২ ভাইরাসটি আত্মপ্রকাশ করে। দেশটিতে সরকারিভাবে প্রথম কোভিড-১৯ রোগীর তথ্য নথিভুক্ত ২০১৯ সালের ডিসেম্বরে নথিভুক্ত করা হয়। এই রোগের উৎপত্তিস্থল হিসেবে উহান শহরের হুয়ানান সামুদ্রিক খাদ্যপন্য বাজারকে চিহ্নিত করা হয়। তবে ওই সময়ের আগের সংক্রমণগুলোর ক্ষেত্রে হুয়ানানের বাজারটির সঙ্গে কোনো সম্পর্ক পাওয়া যায়নি। এর মানে হচ্ছে, ওই বাজারে পৌঁছানোর আগেই সার্স-কোভ-২ ছড়িয়ে পড়তে শুরু করেছিল।

গত মার্চের শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চীনের প্রকাশিত যৌথ গবেষণাপত্রে বলা হয়েছে, উহানে করোনা মহামারি ছড়িয়ে পড়ার আগে মানবদেহে গুচ্ছ আকারে ভাইরাসটির সংক্রমণ হয়ে থাকতে পারে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়