ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সহকর্মীকে চুমু খেয়ে পদ ছাড়তে হলো যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রীকে

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ২৭ জুন ২০২১   আপডেট: ১১:৪৮, ২৭ জুন ২০২১
সহকর্মীকে চুমু খেয়ে পদ ছাড়তে হলো যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রীকে

ম্যাট হ্যানকক (ডানে) এবং জিনা কোলাড্যাঙ্গেলো (বাঁয়ে)

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক একজন সহকর্মীকে চুমু খেয়ে সামাজিক দূরত্বের নীতিমালা ভঙ্গ করার পর পদত্যাগ করেছেন।

শনিবার (২৬ জুন) পদত্যাগ করেছেন হ্যানকক। কারণ, সরকার করোনার স্বাস্থ্যবিধি নিজেই ভঙ্গ করেছেন তিনি। যদিও সামাজিক দূরত্বের এই বিধিনিষেধ ভেঙে সহকারীকে চুমু খাওয়ায় দুঃখ প্রকাশ করে ক্ষমাও চেয়েছেন তিনি। কিন্তু সমালোচনা থামেনি। ফলে পদ ছাড়তে বাধ্য হলেন তিনি।

প্রধানমন্ত্রীকে লেখা এক চিঠিতে স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘সত্যি বলতে কি, যে জনগণ মহামারিতে এতকিছু হারিয়েছে, সেই জনগণকে ছোট করার পর এতটুকু করা সরকারের দায়িত্ব।’

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‌‘ব্যথিত’ চিত্তে পদত্যাগপত্রটি গ্রহণ করতে হয়েছে তাকে। ডাউনিং স্ট্রিট জানিয়েছে. সাবেক চ্যান্সেলর সাজিদ জাভিদকে নতুন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে চূড়ান্ত করা হয়েছে।

হ্যানকক এবং জিনা কোলাড্যাঙ্গেলোর ছবি ব্রিটিশ দৈনিক সান-এ প্রকাশিত হবার পরই এই পদত্যাগের চাপ বাড়ছিল। পত্রিকাটি বলেছে, গত ৬ মে স্বাস্থ্য দপ্তরের ভেতরে ছবিগুলো তোলা হয়। গিনা কোলাডঅ্যাঞ্জেলো নামের ওই সহকারীকে ম্যাট হ্যানকক নিজেই নিয়োগ দিয়েছিলেন। তার সঙ্গে অন্তরঙ্গ ছবি প্রকাশ পাওয়ার পর দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেছিলেন, তিনি মানুষকে হতাশ করেছেন।  হ্যানকক ও কোলাডঅ্যাঞ্জেলো দুজনই বিবাহিত। তাদের তিনটি করে সন্তানও রয়েছে। 

দেশটির স্থানীয় গণমাধ্যম বলছে, হ্যানকক তার স্ত্রী মার্থার সঙ্গে পনেরো বছরের সম্পর্কের অবসান ঘটিয়েছেন। 

টোরি এবং লেবার পার্টির বেশ কয়েকজন এমপি তাকে পদচ্যুত করবার আহ্বান জানান। টোরি পার্টির একজন বয়জ্যেষ্ঠ্য সদস্য বলেছেন, বহু এমপি শনিবার হুইপকে বলেছেন যে হ্যানককের পদত্যাগ করা উচিৎ।

টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে হ্যানকককে বলতে দেখা যায়, ‌‘দায়িত্ব থেকে পদত্যাগ করার জন্য আমি প্রধানমন্ত্রীর সাথে দেখা করেছি’।

পদত্যাগপত্রে তিন বছর ধরে স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করা হ্যানকক, ‘নীতিমালা ভঙ্গের’ জন্য পুনরায় ক্ষমা চান এবং ‘এই পরিস্থিতিতে ফেলবার জন্য’ পরিবার এবং প্রিয়জনের কাছে ক্ষমা চান।

এদিকে, সরকারের বেশকিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা  জাভিদ বলেছেন, তিনি ‘এই কঠিন সময়ে’ স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়া সম্মানিত বোধ করছেন। চ্যান্সেলর হিসেবে পদত্যাগ করার ১৬ মাস পর আবার মন্ত্রিসভায় ফিরছেন  জাভিদ। 

সূত্র: বিবিসি

ঢাকা/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়