ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সেনাবাহিনীর পোশাক পোড়ালো মিয়ানমারের বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৩, ১ জুলাই ২০২১  
সেনাবাহিনীর পোশাক পোড়ালো মিয়ানমারের বিক্ষোভকারীরা

ফের সেনা শাসনবিরোধী বিক্ষোভ হয়েছে মিয়ানমারে। বৃহস্পতিবার শত শত বিক্ষোভকারী দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনে এই বিক্ষোভ করেছে। এই সময় তারা সেনাবাহিনীর একটি পোশাক পুড়িয়েছে।

গত ফেব্রুয়ারিতে নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। ওই সময় ক্ষমতাসীন দল এনএলডির নেতা অং সান সু চিকে গৃহবন্দি করা হয়। সেনা শাসনের বিরুদ্ধে দেশটিতে গত পাঁচ মাস ধরে বিক্ষোভ চলছে। নিরাপত্তা বাহিনীর ব্যাপক ধরপাকড় ও নির্যাতনের মুখে কয়েক সপ্তাহ বন্ধ ছিল বিক্ষোভ।

বৃহস্পতিবার বিক্ষোভকারীরা সড়কে বর্নিল ধোঁয়া ছড়ায়। এসম তারা স্লোগান দেয়, ‘আমরা কী চাই? গণতন্ত্র! গণতন্ত্র!’, ‘জনগণের জন্য, জনগণের জন্য’। দ্রুত বিক্ষোভ করে সরে যাওয়ার আগে তারা সেনাবাহিনীর একটি পোশাকে অগ্নিসংযোগ করে।

সেনাবাহিনী অবশ্য তাদের বিরোধীদের সন্ত্রাসী বলে আখ্যা দিয়েছে। এরই মধ্যে বুধবার দুই হাজারের বেশি বন্দিকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। এদের অধিকাংশকে অভ্যুত্থানের পর আটক করা হয়েছিল।

দ্য অ্যাসিটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স নামের একটি গ্রুপ জানিয়েছে, অভ্যুত্থানের পর সেনাবাহিনী ছয় হাজার ৪০০ এর বেশি মানুষকে আটক করেছে। সেনাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে ৮৮০ জনের বেশি মানুষ।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়