Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

নাইজেরিয়ার স্কুলে হামলা চালিয়ে ১৪০ শিক্ষার্থীকে অপহরণ

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ৬ জুলাই ২০২১   আপডেট: ১২:৫৪, ৬ জুলাই ২০২১
নাইজেরিয়ার স্কুলে হামলা চালিয়ে ১৪০ শিক্ষার্থীকে অপহরণ

নাইজেরিয়ার কদুনা রাজ্যের একটি বোর্ডিং স্কুলে কয়েকজন সশস্ত্র ব্যক্তি হামলা চালিয়েছে। এই ঘটনার পর থেকে স্কুলটির শিক্ষকসহ প্রায় ১৪০ জন শিক্ষার্থী  নিখোঁজ রয়েছে। সোমবার (৫ জুলাই) বোর্ডিং স্কুলে এই সন্ত্রাসী ঘটেছে।  

নাইজেরিয়া পুলিশ এক জানিয়েছে, ‘হামলাকারিরা সামরিক বাহিনীর মত ইউনিফর্ম পরিহিত ছিল। বন্দুকধারীরা রাতভর কাদুনা রাজ্যের দক্ষিণে বেথেল ব্যাপটিস্ট হাই স্কুলে এই হামলা চালায়। তারা স্কুলের নিরাপত্তারক্ষীদের জিম্মি করে ছাত্রাবাসে প্রবেশ করে এবং শিক্ষার্থীসহ কর্মকর্তা কর্মচারীদের অপহরন করে ঘন জঙ্গলে নিয়ে যায়। ইতোমধ্যে একজন মহিলা শিক্ষকসহ ২৬ জনকে উদ্ধার করা হয়েছে।’

গত বছরের ডিসেম্বরের পর থেকে এটি উত্তর-পশ্চিম নাইজেরিয়াতে গণঅপহরণের দশম ঘটনা। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, সশস্ত্র ব্যক্তিরা মুক্তিপণ আদায়ের জন্যই অপহরন করেছে। এমন অপহরণের ঘটনা নাইজেরিয়ায় প্রতিনিয়তই ঘটছে।

বিদ্যালয়টির শিক্ষক ইমানুয়েল পল বলেছেন, ‘অপহরণকারীরা আমাদের বহু শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের ধরে নিয়ে গেছে। তাদের মধ্যে মাত্র ২৫ জন পালিয়ে আসতে সক্ষম হয়েছে। আমাদের হিসেব মতে এখনও ১৪০ জন শিক্ষার্থী নিখোঁজ। বাকিদের কোথায় নিয়ে যাওয়া হয়েছে তা আমাদের ধারণা নেই।’

স্থানীয় বাসিন্দারা জানায়, অপহরনকারীদেরকে তারা স্পষ্টভাবে দেখতে পায়নি। তবে ঘটনাটি রোববার রাত ১১ টা থেকে সোমবার ভোর চারটার মধ্যেই ঘটেছে। হামলাকারিরা বোর্ডিং স্কুলের চারপাশ ঘিরে রেখেছিল। কাদুনা রাজ্যের পুলিশের মুখপাত্র মুহাম্মদ জালিগ এই হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদের টেকনিক্যাল টিম অপহরনকারীদের গতিবিধি শনাক্ত করার চেষ্টা চালাচ্ছে। আমাদের উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে। 
  
সম্প্রতি ১৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহনের জন্য বোর্ডিং স্কুলটিতে অবস্থান করছিল। নিখোঁজ শিক্ষার্থীদের ফিরে পেতে অভিভাবকরা উৎকন্ঠায় স্কুল প্রাঙ্গনে অপেক্ষা করছেন।

তথ্যসূত্র: আলজাজিরা

ঢাকা/সাব্বির/এমএম 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়