Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৮ ১৪২৮ ||  ১৪ সফর ১৪৪৩

মায়ের খোঁজে থাকা তিমি বেবী অর্কা মারা গেছে

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১২, ২৪ জুলাই ২০২১  
মায়ের খোঁজে থাকা তিমি বেবী অর্কা মারা গেছে

নিউজিল্যান্ডে ভেসে আসা ছোট্ট তিমি বেবী অর্কা মারা গেছে। মায়ের খোঁজে দীর্ঘদিন সমুদ্রে ভেসে বেড়াচ্ছিল সে। ১০ দিন আগে ওয়েলিংটনের সমুদ্র তীরবর্তী এলাকায় তাকে দেখতে পাওয়া যায়। ধারণা করা হচ্ছে ২/৬ মাস বয়সী এবং ২.৫ মিটার লম্বা তিমি মাছটি তার মা’ কে ছাড়া একাকি সমুদ্রে টিকে থাকতে পারেনি।  

বাচ্চা তিমিটিকে তার মায়ের কাছে ফেরত পাঠাতে পুরো নিউজিল্যান্ডবাসী এক মায়ার বাধনে নিজেদেরকে বেধেছিল। ভালবেসে এর নাম রাখা হয়েছিল ‘তোয়া’। শত শত মানুষ স্বেচ্ছায় নেমে পড়েছিল মা তিমির খোঁজে। বাচ্চা তিমিটিকে সংরক্ষনের জন্য তাকে সমুদ্রে একটি কৃত্রিম পুলে স্থানান্তর করা হয়েছিল যেখানে তাকে ৪ ঘন্টা অন্তর অন্তর বিশেষ ব্যবস্থায় খাওয়ানো হত। বিমানের একটি দল ও কোস্টগার্ড সদস্যরা সমুদ্রের শত শত মাইল খোঁজ করে বেরিয়েছে মা তিমির আশায়। 

তোয়াকে দেখভালের দায়িত্বে থাকা একটি সংগঠন জানায়, শুক্রবার (২৩জুলাই) তার শারিরীক অবস্থা ক্রমেই খারাপের দিকে চলে যায় । তৎক্ষণাৎ ভেটেরান ডাক্তার ডাকা হলেও তাকে আর বাঁচানো সম্ভব হয়নি।

সংগঠন থেকে আরো বলা হয়, আমরা আশা করেছিলাম যে তাকে তার মায়ের কাছে ফেরত পাঠাতে পারব। যদি আমরা তা না-ও পারি তাহলে আমরা অন্য বিকল্প ব্যবস্থা খুঁজে বের করতাম। তার মৃত্যুতে আমরা সবাই ভীষণ মর্মাহত। 

ওয়েলিংটনের জলজ সংরক্ষন বিভাগের মেরিন স্পেসিস ম্যানেজার ইয়ান অ্যাঙ্গাস বলেন, তোয়াকে বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে। আমরা সবসময় বিষয়টি মাথায় রেখেছিলাম যে, যতবেশি সময় সে তার মা থেকে আলাদা থাকবে, তার স্বাস্থ্য তত দ্রুতই খারাপ হতে থাকবে। তোয়া খুব তাড়াতাড়িই চলে গেলো। তবে সে তার জীবনের শেষ দিনগুলো বেশ যতœ আর ভালবাসার নিয়েই কাটিয়েছে। 

তথ্যসূত্র: বিবিসি

ঢাকা/সাব্বির/এমএম 

সর্বশেষ