Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

অস্ট্রেলিয়ায় লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ২৪ জুলাই ২০২১   আপডেট: ১৬:৩৮, ২৪ জুলাই ২০২১
অস্ট্রেলিয়ায় লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ঘোষিত কঠোর লকডাউনের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে ব্যাপক বিক্ষোভ হয়েছে। শনিবার দেশটির সিডনি, মেলবোর্ন ও ব্রিসবেনে অনুষ্ঠিত বিক্ষোভে হাজার হাজার মানুষ অংশ নিয়েছে।

বিবিসি জানিয়েছে, সিডনিতে বিক্ষোভকারীরা মিছিল নিয়ে নগরীর কেন্দ্রস্থলে যায়। এসময় তারা ‘স্বাধীনতা’ স্লোগান দেয়। পুলিশ এখান থেকে ৫৭ জনকে গ্রেপ্তার করেছে।

এর আগে করোনার সংক্রমণ ঠেকাতে সীমান্ত বন্ধ, কোয়ারেন্টাইন ও শিথিল লকডাউনের মতো পদক্ষেপা নিয়েছিল। তবে এবার উচ্চ সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সরকারের এসব পদক্ষেপ চ্যালেঞ্জের মুখে পড়েছে।  নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ তাদের রাজ্যকে কোভিড হটস্পট বলে ঘোষণা দিয়েছে।

শনিবার হাজার হাজার বিক্ষোভকারী সিডনির হায়মার্কেট শহরতলি থেকে মিছিল নিয়ে নগরীর কেন্দ্রস্থলের দিকে যায়। এসময় তাদের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘মাস্ক ফেলে দাও, আওয়াজ উঁচু কর’, ‘জেগে ওঠো অস্ট্রেলিয়া’। তারা সিডনির টাউন হলে জড়ো হয় এবং সড়কগুলো অবরুদ্ধ করে ফেলে।

তুলনামুলকভাবে ছোট বিক্ষোভ হয়েছে মেলবোর্নে। বিক্ষোভকারীরা পার্লামেন্টের বাইরে, ব্রিসবেন ও বোটানিক গার্ডেনসে অগ্নিশিখা প্রজ্জ্বলিত করে 

অস্ট্রেলিয়ার এক কোটি ৩০ লাখ মানুষের প্রায় অর্ধেকই লকডাউনের কবলে রয়েছে। গত চার সপ্তাহ ধরে লকডাউন চলছে সিডিনিতে। এরপরও এখানে সংক্রমণ বাড়ছে। নিউ সাউথ ওয়েলসে শনিবার ১৬৩ জনের করোনা শনাক্ত হয়েছে, যা এক দিনে সর্বোচ্চ সংক্রমণ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত  ৩২ হাজার ৫৯৪ জনের করোনা শনাক্ত হয়েছে এবং ৯১৬ জনের মৃত্যু হয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়