ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

তালেবান ঠেকাতে আফগানিস্তানে নৈশ কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪১, ২৪ জুলাই ২০২১  
তালেবান ঠেকাতে আফগানিস্তানে নৈশ কারফিউ

তালেবানের অগ্রযাত্রা ঠেকাতে আফগানিস্তানে নৈশকালীন কারফিউ জারি করেছে সরকার। শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, ‘সহিংসতা নিয়ন্ত্রণে এবং তালেবানের যাতায়াত সীমিত করতে দেশের ৩১টি প্রদেশে নৈশকালীন কারফিউ জারি করা হয়েছে।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ জিয়া জিয়া জানিয়েছেন, স্থানীয় সময় শনিবার রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত এই কারফিউ চলবে। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, কারফিউ জারির কারণ একেবারেই সোজাসাপ্টা। অনেক বছর ধরেই যুদ্ধরত এলাকাগুলো দিনের বেলা দখল করেছিল আফগান বাহিনী, আর অধিকাংশ ক্ষেত্রে তালেবান বিজয় পেয়েছে রাতের বেলা।

কারদান বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান ফাহিম সাদাত বলেন, ‘আফগানিস্তানের শহরগুলোর বিশাল জনগোষ্ঠীকে কারফিউ এই বার্তা দিবে যে, যুদ্ধ এখন বাড়ির দরজায়, সমাজের যে অংশ নিজেদের সরকারের সমর্থক বলে ভাবে তাদের এখন জেগে ওঠার সময় হয়েছে এবং যেভাবে পারে সেভাবেই তাদের সহযোগিতার সময় এসেছে।’

গত মে মাস থেকে আফগানিস্তানের বিস্তীর্ণ অঞ্চল দখল করতে শুরু করে তালেবান। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সেনারা দেশটি ছেড়ে যাওয়ার পরপর কৌশলগত সীমান্তগুলো তারা দখল করে ফেলেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়