Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৬ ১৪২৮ ||  ১২ সফর ১৪৪৩

ভ্যাকসিন নিলেই মিলবে স্কলারশিপ

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ২৬ জুলাই ২০২১   আপডেট: ০৭:১৭, ২৭ জুলাই ২০২১
ভ্যাকসিন নিলেই মিলবে স্কলারশিপ

শিক্ষার্থীদের ভ্যাকসিন গ্রহণে আগ্রহী করে তুলতে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্কলারশিপ প্রদানের পরিকল্পনা করেছে। 

দ্য ইউনিভার্সিটি অব উইসকনসিন সিস্টেম এর কর্তৃপক্ষ জানিয়েছে, যেসব শিক্ষার্থী করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন গ্রহন করবে, তাদের জন্য সবমিলিয়ে ৫ লাখ ডলার বা সমমূল্যের বৃত্তির ব্যবস্থা করা হচ্ছে। এই বিশ্ববিদ্যালয়ের সভাপতি টমি থম্পসন বলেন, আমরা আশা করছি ১৫ অক্টোবরের মধ্যেই আমাদের আঞ্চলিক ক্যাম্পাস গুলোতে অধ্যয়নরত ৭০ শতাংশ শিক্ষার্থী ভ্যাকসিনের আওতায় চলে আসবে। আমরা তাদের মধ্য থেকে অন্তত ১৫ জনকে বাছাই করে ৭ হাজার ডলার বা সমমুল্যের বৃত্তি প্রদান করব। বাকিদের থেকে ৭০ জন বাছাই করে বিভিন্ন অংকে বৃত্তি প্রদান করা হবে। আশা করছি, যত বেশি শিক্ষার্থী ভ্যাকসিন গ্রহন করে ক্যাম্পাসে যোগদান করবে, ততই বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বাড়বে।

থম্পসন বলেন, আমরা সামনের শীতকালীন সেমিস্টারকে লক্ষ্য রেখেই আমাদের পরিকল্পনা সাজাচ্ছি। তবে ইউনিভার্সিটি অব উইসকনসিন ম্যাডিসনের শিক্ষার্থীরা আমাদের এই বৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না, কেননা তাদের চ্যান্সেলর রেবেকা ব্ল্যাঙ্ক তার শিক্ষার্থীদের জন্য আলাদা ভ্যাকসিন ইনসেন্টিভ প্রোগ্রাম নিয়ে কাজ করছেন। 

এই বিষয়ে চ্যান্সেলর রেবেকা ব্ল্যাঙ্কের মুখপাত্র জন লুকাস বলেন, ‘আমরা আমাদের ৮০ শতাংশ শিক্ষার্থীদের ভ্যাকসিন আওতায় আনার পরিকল্পনা নিয়ে সামনে বাড়ছি। যারা ভ্যাকসিন গ্রহন করবেন তাদের আমরা একটি ইনসেনটিভের আওতায় নিয়ে আসবো। আমরা এখনও বিষয়টি কাজ করছি  নিয়ে, তবে এই সংক্রান্ত কোন ঘোষণা এখনও আমরা দেইনি।’

শুক্রবার (২৩জুলাই) সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল এক সাক্ষাতকারে টমি থম্পসন আরো বলেন, অন্তত ৭০ শতাংশ শিক্ষার্থী ভ্যাকসিন গ্রহন করলে আমদের ক্যাম্পাস সুরক্ষিত একটি বছরে পদার্পণ করতে পারবে বলে আশা করছি। এটি আমাদের সামগ্রিক ইম্যুনিটিতে  ইতিবাচক হিসেবে বিবেচিত হবে। এইজন্যই আমরা ভ্যাকসিন কার্যক্রম এগিয়ে নিতে গুরুত্বের সঙ্গে কাজ করছি।
 
দেশজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক ক্যাম্পাসগুলোর কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ভ্যাকসিনে আগ্রহী করে তুলতে ও ক্যাম্পাসে ফেরাতে টিউশন ফি মওকুফ, ইনসেনটিভ প্রোগ্রাম চালু, বৃত্তি প্রোগ্রামসহ বিভিন্ন কার্যক্রম গ্রহন করেছে। এমনকি লটারির মাধ্যমে শিক্ষার্থীদের পুরো বছরের টিউশন ফি মওকুফ করার মতও ঘটনা ঘটেছে। নিউজার্সির রোয়ান ইউনিভার্সিটি গত মে মাসে শিক্ষার্থীদের টিউশন ফি ও আবাসিক খরচে ছাড় দিয়েছিল। গত জুনে, নিউইয়র্ক রাজ্যের প্রশাসনিক কর্মকর্তারা জানান, ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থী যারাই ভ্যাকসিন গ্রহন করবে, তারা যে কোন রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত থাকুক না কেন, তাদের টিউশন ফি’তে ছাড় দেয়া সহ বৃত্তিপ্রদান করা হবে। 

তথ্যসূত্র: এমপিআর নিউজ

ঢাকা/সাব্বির/এমএম 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়