Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৮ ১৪২৮ ||  ১৩ সফর ১৪৪৩

তালেবানের হামলার নতুন কৌশল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৮, ৫ আগস্ট ২০২১   আপডেট: ২২:৫৮, ৫ আগস্ট ২০২১
তালেবানের হামলার নতুন কৌশল

আফগানিস্তানের প্রাদেশিক রাজধানীতে হামলার কৌশল বেছে নিয়েছে তালেবান। বৃহস্পতিবার তালেবানের তিন কমান্ডারের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই তিন কমান্ডার জানিয়েছেন, তারা এখন হেরাত, কান্দাহার ও লস্কর গাহে হামলার ওপর মনোযোগ দিচ্ছে। 

দুই দশকের রক্তাক্ত যুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আগামী সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে তাদের সর্বশেষ সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে সিংহভাগ বিদেশি সেনা তাদের দেশে ফিরেছে। ঠিক এই সময়টিতেই তালেবান আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে হামলা জোরদার করে।

তালেবানের সামরিক প্রধানের নাম উল্লেখ করে এক কমান্ডার বলেন, ‘মোল্লা ইয়াকুবের যুক্তি হচ্ছে, যুক্তরাষ্ট্র যেহেতু তাদের প্রতিশ্রুতি পূর্ণ করেনি, তাহলে তালেবানকে কেন চুক্তি মানতে হবে?’ মোল্লা ইয়াকুবের এই যুক্তি তালেবানের রাজনৈতিক দপ্তর মেনে নিয়েছে বলে জানান ওই কমান্ডার।

গত বছর কাতারের রাজধানী দোহায় ওয়াশিংটনের সঙ্গে তালেবানের সমঝোতার শর্ত ছিল, যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে তাদের সেনা প্রত্যাহার করবে এবং তালেবানও আর মার্কিন বাহিনীর ওপর কোনো হামলা চালাবে না। এছাড়া আর আল কায়েদা কিংবা অন্য কোনো সন্ত্রাসী গোষ্ঠীকে তাদের নিয়ন্ত্রিত এলাকায় আশ্রয় দেবে না তালেবান।

ওই কমান্ডার বলেন, ‘মোল্লাহ ইয়াকুব কান্দাহার ও হেরাতের দখলের সিদ্ধান্ত নিয়েছিলেন, এখন তিনি হেলমান্দের পর কুন্দুজ, খোস্ত ও অন্য যে কোনো প্রদেশ দখলের সিদ্ধান্ত নিয়েছেন।’

ঢাকা/শাহেদ

সর্বশেষ