Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

‘১০ সপ্তাহের মধ্যে ইরানের পারমাণবিক অস্ত্র’ 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৫, ৬ আগস্ট ২০২১   আপডেট: ১৮:৫০, ৬ আগস্ট ২০২১
‘১০ সপ্তাহের মধ্যে ইরানের পারমাণবিক অস্ত্র’ 

সামরিক বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, মাত্র ১০ সপ্তাহের মধ্যে ইরান পারমাণবিক অস্ত্র নিক্ষেপে সক্ষম হবে। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি স্টার এ তথ্য জানিয়েছে।

পারমাণবিক অস্ত্র তৈরির মুখ্য উপাদান সমৃদ্ধ ইউরেনিয়ামের উল্লেখযোগ্য মজুদ রয়েছে ইরানের কাছে। তবে দেশটির কাছে বর্তমানে কোনো পারমাণবিক ওয়্যারহেড নেই। তবে এই পরিস্থিতি দ্রুতই পাল্টে যেতে পারে। বিশেষ করে ‘তেহরানের কসাই’ নামে পশ্চিমাদের কাছে পরিচিত ইব্রাহিম রাইসি ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই সম্ভাবনা আরও বেশি।

অবশ্য আঞ্চলিক মিত্রদের আশ্বস্ত করতে রাইসি কূটনৈতিক ভাষা ব্যবহার করছেন। এরপরও ধারণা করা হচ্ছে, ইরানের পারমাণবিক কর্মসূচি জোরদার এবং ইসরায়েলের বিরুদ্ধে সামরিক তৎপরতা বাড়াবেন তিনি।

রাইসি বলেছেন, ‘ইসলামি প্রজাতন্ত্রের (ইরান) ক্ষমতা এই অঞ্চলে নিরাপত্তা বয়ে আনবে। আধিপত্যবাদী ও স্বেচ্ছাচারী শাসকদের হুমকি মোকাবিলা করবে ইরান। বৈদেশিক চাপ ও নিষেধাজ্ঞার কারণে ইরান তার বৈধ অধিকার থেকে পিছু হটবে না।’

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ বৃহস্পতিবার সতর্ক করে দিয়ে বলেছেন, মধ্যপ্রাচ্যে ইরান আগ্রাসী বাহিনী এবং দেশটি ১০ সপ্তাহের মধ্যে পারমাণবিক অস্ত্র জড়ো করতে পারে।

তিনি বলেছেন, ‘ইরান বৈশ্বিক ও আঞ্চলিক সমস্যা এবং ইসরায়েলের জন্য চ্যালেঞ্জ। এর জন্য আমাদেরকে ভবিষ্যতে একাধিক ফ্রন্টে লড়াইয়ের সক্ষমতার উন্নয়ন করতে হবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়