Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

কাবুলে ইরান দূতাবাস খোলা, চীনা বিশেষ প্রতিনিধি তেহরানে

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৭, ১৭ আগস্ট ২০২১   আপডেট: ১৭:৫৮, ১৭ আগস্ট ২০২১
কাবুলে ইরান দূতাবাস খোলা, চীনা বিশেষ প্রতিনিধি তেহরানে

কাবুলে টহল দিচ্ছে তালেবানরা

আফগানিস্তানের কাবুলে ইরান দূতাবাস এখনও খোলা আছে। মঙ্গলবার (১৭ আগস্ট) বিবিসি জানায়, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আফগানিস্তানে তাদের দূতাবাস ‌‘সম্পূর্ণ খোলা এবং পুরো মাত্রায় কাজ করছে’।

আরও পড়ুন: আফগানিস্তানে সরকার গঠনের আহ্বান জাতিসংঘ নিরাপত্তা পরিষদের

আধা সরকারি সংবাদ সংস্থা আইএসএনএ-কে দেওয়া এক সাক্ষাৎকারে মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সাঈদ খাতিবযাদে এর আগে সংবাদ মাধ্যমে প্রকাশিত এই খবর নাকচ করে দেন যে, আফগানিস্তানে শুধু রাশিয়া, চীন ও পাকিস্তানের দূতাবাস খোলা রয়েছে।

তিনি আরও বলেন, শুধু কাবুলেই নয়, হেরাতেও ইরানী কনস্যুলেট ‘পুরোপুরি কাজ করছে’।

আফগান বিষয়ক চীনা বিশেষ প্রতিনিধি এখন তেহরানে
চীন সরকারের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি হু শিয়াও ইয়ং আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে তেহরান সফরে গেছেন।

তেহরানে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে সাক্ষাৎ করেন চীনের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি হু শিয়াও 

তিনি সোমবার (১৬ আগস্ট) তেহরানে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে সাক্ষাৎ করেন।

মঙ্গলবার (১৭ আগস্ট) ইরানী সংবাদ মাধ্যম পার্সটুডে জানায়, সাক্ষাতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আফগান পরিস্থিতির ব্যাপারে তার দেশের অবস্থান তুলে ধরেন। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে যুদ্ধ ও রক্তপাত এড়ানোর সবচেয়ে সহজ উপায় হচ্ছে অন্তর্বর্তী সমন্বয় পরিষদের মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তন করা।

সাক্ষাতে ইরান-চীন কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি উপলক্ষে তেহরানকে অভিনন্দন জানান চীনা বিশেষ প্রতিনিধি শিয়াও ইয়ং। তিনি আফগান পরিস্থিতির ব্যাপারে বেইজিং সরকারের দৃষ্টিভঙ্গি তুলে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর মধ্যে দেশটির ব্যাপারে ঘনিষ্ঠ সহযোগিতার আহ্বান জানান।

এর আগে গতকাল তালেবান সরকারের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা বজায় রাখা হবে বলে বেইজিং ঘোষণা করেছে। তালেবানের অগ্রাভিযানে আফগান সরকারের পতনের পর দেশটির নিরাপত্তা পরিস্থিতি নিয়ে প্রতিবেশী দেশগুলোতে উদ্বেগ তৈরি হয়েছে। বিষয়টি নিয়ে এসব দেশের কর্মকর্তারা নিজেদের মধ্যে প্রয়োজনীয় আলাপ-আলোচনা করে নিচ্ছেন।ইসলামি প্রজাতন্ত্র ইরান বিভিন্ন সময়ে বহুবার বলেছে, আফগান সংকট নিরসনের সবচেয়ে ভালো উপায় হচ্ছে দেশটির সব পক্ষের মধ্যে সংলাপের মাধ্যমে দেশের ভবিষ্যৎ নির্ধারণ করা। গত কয়েক সপ্তাহে তেহরানে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের নিয়ে কয়েকবার বৈঠক করেছে ইরান সরকার।

তথ্যসূত্র: বিবিসি, পার্সটুডে

ঢাকা/এসবি/

সর্বশেষ

পাঠকপ্রিয়