Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক টিকার অনুমোদন দিলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০১, ২১ আগস্ট ২০২১  
বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক টিকার অনুমোদন দিলো ভারত

বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক করোনাভাইরাসের টিকার তৈরি করেছে ভারতের জাইডাস ক্যাডিলা গ্রুপ। তাদের তৈরি টিকার নাম জাইকোভ-ডি। আর এই ডিএনএ ভিত্তিক টিকাটি ভারতে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। 

শুক্রবার (২০ অগাস্ট) ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেলের বা ডিজিসিআই (DCGI)-এর কাছ থেকে জরুরি ব্যবহার অনুমোদন পায় জাইকোভ-ডি (ZyCoV-D)। ভারতের তৈরি এই টিকা প্রাপ্তবয়স্কদের যেমন দেওয়া যাবে, তেমনি দেওয়া যাবে ১২ বছর বা তার বেশি বয়সী শিশুদেরেও। মোট তিন ডোজ টিকা দেওয়া হবে।

বিশ্বে অন্যান্য যেসকল করোনাভাইরাসের টিকা তৈরি হয়েছে, সেগুলো মূলত এমআরএনএ (mRNA) ও এডিনোভাইরাস ভিত্তিক। কিন্তু জাইকোভ-ডি হলো ডিএনএ ভিত্তিক। যা বিশ্বে প্রথম।

ভারত সরকারে বায়োটেকনোলজি বিভাগের বায়োটেকনোলজি ইন্ডাস্ট্রি রিসার্চ অ্যাসিসটেন্স কাউন্সিল ও জাইডাস ক্যাডিলার যৌথ উদ্যোগে এই টিকাটি তৈরি করা হয়েছে। মানবদেহে এটির মোট ৩ ডোজ প্রয়োগ করা হবে। এই টিকা মানবদেহে সার্স-কোভ-২ ভাইরাসের স্পাইক প্রোটিন উৎপন্ন করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা প্রদান করে। পাশাপাশি এটি একদিকে যেমন রোগ থেকে সুরক্ষা দেয়, অন্যদিকে ভাইরাল লোড ক্লিয়ারেন্সেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয়, ডিএনএ ভিত্তিক এই টিকা সহজেই ভাইরাসের মিউটেশনেরও মোকাবেলা করতে পারে।

এই টিকার বিষয়ে জাইডাস গ্রুপের চেয়ারম্যান পঙ্কজ আর প্যাটেল জানিয়েছেন, নিরাপদ, সহনশীল ও কার্যকরী টিকা তৈরি করার তাদের যে প্রচেষ্টা সেটা বাস্তবায়িত হওয়ায় তিনি অত্যন্ত খুশি। আর এই প্রচেষ্টায় সহায়তা করার জন্য তিনি ভারত সরকারের বায়োটেকনোলজি বিভাগকে ধন্যবাদ জানিয়েছেন।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়