ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কারাগারে দৈনিক ৮ ঘণ্টা সরকারি টিভি চ্যানেল দেখতে বাধ্য করা হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৭, ২৬ আগস্ট ২০২১   আপডেট: ১৮:০০, ২৬ আগস্ট ২০২১
কারাগারে দৈনিক ৮ ঘণ্টা সরকারি টিভি চ্যানেল দেখতে বাধ্য করা হচ্ছে

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনি রাশিয়ার কারাগারকে চীনের শ্রমশিবিরের সঙ্গে তুলনা করেছেন। কারাগারে থাকা এই নেতা অভিযোগ করেছেন, তাকে দৈনিক আট ঘণ্টা সরকারি টেলিভিশন চ্যানেল দেখতে বাধ্য করছে কর্তৃপক্ষ।

রাজধানী মস্কো থেকে ১০০ কিলোমিটার পূর্বে অবস্থিত সর্বোচ্চ সুরক্ষিত কারাগার পোকরভে রাখা হয়েছে নাভালনিকে। চলতি সপ্তাহে নিউ ইয়র্ক টাইমসের কাছে লেখা এক চিঠিতে তিনি কারাগারে পাওয়া মানসিক শাস্তির বিবরণ দিয়েছেন।

নাভালনি লিখেছেন, সোভিয়েত আমলে কারাবন্দিদের ভারী শ্রমে বাধ্য করার বিষয়টি অবসান হয়েছে। তবে এর পরিবর্তে এখন সেখানে চলছে মগজধোলাই ও প্রোপাগান্ডা ছড়ানোর ‘মানসিক সহিংসতা’।

তিনি লিখেছেন, ‘আপনি কল্পনা করতে পারেন, পেশিতে ট্যাটু আঁকা ও ইস্পাত দন্তওয়ালা পুরুষরা জানালার সেরা অংশটির দখল নিতে ছুরি নিয়ে লড়াই করছে। আপনাকে চীনা শ্রমশিবিরের মতো কিছু কল্পনা করতে হবে, যেখানে সবাই এক লাইনে মার্চ করছে এবং যেখানে সর্বত্র ভিডিও ক্যামেরা ঝোলানো আছে থাকে। সেখানে কঠোর নিয়ন্ত্রণ এবং ছিনতাইয়ের সংস্কৃতি রয়েছে।’

নাভালনি জানিয়েছেন, কারারক্ষীরা তাদেরকে ঘণ্টার পর ঘণ্টা রাষ্ট্রীয় প্রচারযন্ত্র দেখতে বাধ্য করছে, বই পড়া কিংবা লেখালেখির কোনো সুযোগ দেওয়া হচ্ছে না, কোনো বন্দি ঘুমিয়ে পড়লে তাকে ডেকে তোলা হচ্ছে।

গত মার্চ থেকে কারাগারে আছেন পুতিনের সমালোচক। সেখান থেকেই তিনি মাঝেমাঝে বিভিন্ন সংবাদমাধ্যমের কাছে চিঠি লিখে পাঠাচ্ছেন।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়