Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

হাজার হাজার অভিবাসী শ্রমিকের মৃত্যুর কারণ তদন্তে ব্যর্থ কাতার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৭, ২৬ আগস্ট ২০২১   আপডেট: ১৯:৫২, ২৬ আগস্ট ২০২১
হাজার হাজার অভিবাসী শ্রমিকের মৃত্যুর কারণ তদন্তে ব্যর্থ কাতার

বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ কাতার গত কয়েক দশকে হাজার হাজার অভিবাসী শ্রমিকের মৃত্যুর কারণ তদন্তে ব্যর্থ হয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক প্রতিবেদনে এই দাবি করেছে।

সংস্থাটি জানিয়েছে, অধিকাংশ শ্রমিকের মৃত্যুর কারণ হিসেবে ‘প্রাকৃতিক কারণ, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ, শ্বাসযন্ত্র বন্ধ’ বলে জানিয়েছিল কাতারি কর্তৃপক্ষ। মৃত্যুর প্রকৃত কারণ ব্যাখ্যার ক্ষেত্রে এগুলো সুস্পষ্ট নয়। এর ফলে প্রায় ৭০ শতাংশ মৃত্যুর কারণ ব্যাখ্যাহীন। 

অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়েছে, ‘একটি ভালো স্বাস্থ্য ব্যবস্থায় মাত্র এক শতাংশ ছাড়া সব মৃত্যুর প্রকৃত কারণ চিহ্নিত করা উচিত।’

সম্প্রতি কাতারের বিশ্বকাপ আয়োজক সংস্থা জানিয়েছে, বিশ্বকাপ ফুটবল আয়োজনের অবকাঠামো নির্মাণ প্রকল্পে নিয়োজিত ৩৮ শ্রমিকের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৩৫ জনের মৃত্যু কারণ হিসেবে ‘কাজের সঙ্গে সংশ্লিষ্ট নয়’ বলে দেখিয়েছে কর্তৃপক্ষ। তবে অ্যামনেস্টির বিশ্বাস, এসব মৃত্যুর প্রায় অর্ধেকেরই যথাযথ তদন্ত হয়নি।

মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, প্রচণ্ড তাপ ও আদ্রতা শ্রমিকদের মৃত্যুর একটি বড় কারণ। তাই শ্রমিকদের সুরক্ষা ব্যবস্থা আরও ভালো করতে কাতারি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছিল।

অ্যামনেস্টির অর্থনৈতিক ও সামাজিক বিচার বিভাগের প্রধান স্টিভ ককবার্ন বলেন, ‘তীব্র গরমে দীর্ঘসময় কাজ করার পর যখন তুলনামুলকভাবে তরুণ ও স্বাস্থ্যবান মানুষেরা হঠাৎ করে মারা যায় তখন তাদের কর্মপরিবেশের নিরাপত্তার প্রশ্নটি গুরুতর হয়ে দেখা দেয়। অভিবাসী শ্রমিকদের মৃত্যুর অন্তর্নিহিত কারণগুলো তদন্ত করতে ব্যর্থ কাতার কর্তৃপক্ষ সতর্কবার্তা উপেক্ষা করছে, যা সমাধান করা হলে জীবন বাঁচানো যেতো। এটা বেঁচে থাকার অধিকারের লঙ্ঘন।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়