ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বন‌্যায় বিপর্যস্ত নিউ ইয়র্ক সিটি

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ২ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১২:৪৩, ২ সেপ্টেম্বর ২০২১

বন‌্যায় বিপর্যস্ত নিউ ইয়র্ক সিটি। বন‌্যার কারণে দেশটির আবহাওয়া অধিদপ্তর নিউ ইয়র্ক সিটিতে জরুরি অবস্থা ঘোষণা করে। 

দেশটির গণমাধ‌্যমে বলা হয়েছে, হারিকেন ‘ইডা’র প্রভাবে নিউ ইয়র্ক সিটির সাবওয়ে স্টেশনগুলো বন্যার কবলে পড়ে। এতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। 

আবহাওয়া পরিষেবা থেকে বুধবার রাতে টুইট বার্তায় জানানো হয়, বন‌্যার কারণে ম্যানহাটান, ব্রুকলিন ও কুইন্সের কিছু অংশে রাত সাড়ে ১১টা পর্যন্ত জরুরি সতর্কতা ছিলো। 

ওই বার্তায় বলা হয়, স্থানীয়রা যাতে বন‌্যার মধ‌্যে বাইরে চলাফেরা বা গাড়ি চালানো থেকে বিরত থাকে এবং নিরাপদ স্থানে আশ্রয় নেয়। 

নিউ জার্সির মেয়র হেক্টর লোরা বুধবার সন্ধ্যায় তার ফেসবুকে এই জরুরি অবস্থার কথা জানান। তিনি স্থানীয়দের বাইরে বের না হওয়ার আহ্বান জানান। 

এর আগে গত রোববার আমেরিকার লুইজিয়ানা অঙ্গরাজ্যে আঘাত হানে শক্তিশালী হারিকেন ‘ইডা’। হারিকেন এর তাণ্ডবে নিউ অরলেন্স শহরটি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ক্যাটাগরি-৪ হারিকেন হিসেবে ইডা নিউ অরলেন্স আঘাত করে। কোথাও কোথাও ঝড়ের কারণে সমু্দ্রের পানি ১৬ ফুট পর্যন্ত উঠে যায়। এতে উপকূলের নিম্নভূমি প্লাবিত হয়। 

এছাড়া, হারিকেনের আঘাতে মেক্সিকো উপসাগরে অবস্থিত অপরিশোধিত জ্বালানি তেল ও গ্যাস ক্ষেত্রগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। বন্ধ হয়ে যায় অন্তত ৯৪ শতাংশ উত্তোলন কার্যক্রম।

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়