Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

গিনিতে সেনাবাহিনীর ক্ষমতা দখল, কারফিউ জারি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ৬ সেপ্টেম্বর ২০২১  
গিনিতে সেনাবাহিনীর ক্ষমতা দখল, কারফিউ জারি

আফ্রিকার দেশ গিনিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করলো দেশটির সেনাবাহিনী।  সৈন্যরা দেশব্যাপী কারফিউ জারি করেছে। সৈন্যরা দেশটির  প্রেসিডেন্ট আলফা কন্ডেকে অবরুদ্ধ করে রেখেছে। কর্নেল মামাদি দুমবোয়ার নেতৃত্বে এই অভ্যুত্থান হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক  সংবাদ মাধ্যমগুলো।

সোমবার (৬ সেপ্টেম্বর) আল জাজিরা জানায়, গিনিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কারফিউ ঘোষণা করেছে সেনাবাহিনী।  রোববার সৈন্যরা দেশটির সরকারি টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে বলেন, তারা সোমবার কনক্রিতে রাষ্ট্রপতি কনডের মন্ত্রিপরিষদ মন্ত্রী এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের ডেকে আনবেন।  একজন সৈনিকের কর্তব্য হলো দেশকে বাঁচানো, আমরা আর একজন ব্যক্তির হাতে রাজনীতি হস্তান্তর করব না, আমরা জনগণের কাছে তা অর্পণ করব।

তিনি আরও বলেন, ‘আপনি যদি আমাদের রাস্তার অবস্থা দেখেন, যদি আপনি আমাদের হাসপাতালের অবস্থা দেখেন, তাহলে আপনি বুঝতে পারবেন ৭২ বছর পর, জেগে ওঠার সময় এসেছে। আমাদের জাগতে হবে।’

এদিকে, রোববার গিনির প্রেসিডেন্ট প্রাসাদের কাছে প্রচণ্ড গোলাগুলির আওয়াজ পাওয়া গেছে।  স্থানীয় সময় সকালে রাজধানী কোনাকরিতে সশস্ত্র যান ও সেনাদের বহনকারী গাড়ি দেখা গেছে।  প্রতিরক্ষা মন্ত্রণালয় সংক্ষিপ্তভাবে দাবি করেছিল যে অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, এক বিবৃতিতে বলা হয়েছে যে আক্রমণকারীদের দলকে বিতাড়িত করা হয়েছে।

সারা/এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়