ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

তালেবান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১২:০২, ১৩ সেপ্টেম্বর ২০২১
তালেবান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

আফগানিস্তানের রাজধানী কাবুল সফর করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি। সফরে তিনি নবগঠিত তালেবান সরকারের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

রোববার (১২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

তালেবানের পক্ষ থেকে এ সাক্ষাতের একটি ছবি প্রকাশ করা হয়েছে।  প্রকাশিত ছবিতে দেখা যায়, হাসান আখুন্দ আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করছেন। 

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর দেশটিতে কোনো দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তার প্রথম সফর এটি।  তালেবানের নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রীসহ বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গেও সাক্ষাৎ করেন আল থানি। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং আফগান জনগণকে সহায়তার জন্য কাতারের প্রচেষ্টা নিয়ে আলোচনা করেন কর্মকর্তারা।

উল্লেখ্য, গত সপ্তাহে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করে তালেবান।  দেশটির নতুন এই সরকারের নেতৃত্বে রয়েছেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ।  আফগানিস্তানের নতুন সরকারের প্রধান হলেও মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ জাতিসংঘের কালো তালিকায় রয়েছেন।  ১৯৯৬-২০০১ সালে তালেবানের প্রথম দফার সরকারে পররাষ্ট্রমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন তিনি।

সারা/এসবি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়