Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

গবেষণা: ফাইজারের চেয়ে মডার্নার টিকা বেশি কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৮, ১৮ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ০৮:০১, ১৮ সেপ্টেম্বর ২০২১
গবেষণা: ফাইজারের চেয়ে মডার্নার টিকা বেশি কার্যকর

মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) সম্প্রতি মডার্না ও ফাইজার বায়োএনটেকের করোনার টিকার কার্যকারিতা নিয়ে একটি গবেষণা চালিয়েছে। আর এই গবেষণায় দেখা গেছে ফাইজারের চেয়ে মডার্নার টিকার কার্যকারিতা বেশি। অর্থাৎ ফাইজারের চেয়ে মডার্না লম্বা সময় মানুষকে করোনাভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা দেয়। খবর এএফপি’র।

সিডিসি’র গবেষকরা গেল ১১ মার্চ থেকে ১৫ আগস্ট পর্যন্ত ৩ হাজার ৬৮৯ জন রোগীর ওপর সমীক্ষা চালিয়ে এই তথ্য পেয়েছেন। তাদের সবাই করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অধিকাংশই আক্রান্ত হয়েছিলেন ডেল্টা ভেরিয়েন্টে।

আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে ১২.৯ শতাংশ ছিলেন মডার্নার দুই ডোজ টিকা নেওয়া। আর ২০ শতাংশ ছিলেন ফাইজারের দুই ডোজ টিকা নেওয়া। এ ছাড়া ৩ শতাংশ রোগী ছিলেন জনসন অ্যান্ড জনসনের টিকা নেওয়া।

গবেষণায় দেখা যায়, করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ঠেকাতে মডার্নার টিকা ৯৩ শতাংশ কার্যকর। অন্যদিকে ফাইজারের টিকা ৮৮ শতাংশ কার্যকর। জনসন অ্যান্ড জনসনের টিকা ৬৮ শতাংশ কার্যকর।

গবেষণায় দেখা গেছে ফাইজারের টিকা নেওয়ার ১৪ দিনের মাথায় কার্যকারিতা থাকে ৯১ শতাংশ। কিন্তু ১২০ দিনের মাথায় সেটা কমে হয় ৭৭ শতাংশ। অন্যদিকে মডার্নার টিকা নেওয়ার ১৪ দিনের মাথায় কার্যকারিতা থাকে ৯৩ শতাংশ। আর ১২০ দিনের মাথায় সেটা কমে গিয়ে দাঁড়ায় ৯২ শতাংশে।

শুধু তাই নয়, এই গবেষণায় আরও উঠে এসেছে এন্টিবডি তৈরির ক্ষেত্রেও মডার্নার টিকা ফাইজার ও জনসনের চেয়ে বেশি কার্যকর।

তাই শুক্রবার (১৭ সেপ্টেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন গবেষকদের সাথে জরুরি বৈঠক করে। সেখানে ফাইজারের টিকা নেওয়া যুক্তরাষ্ট্রের নাগরিকদের তৃতীয় ডোজ দেওয়ার বিষয় নিয়ে আলোচনা হয়।

ঢাকা/আমিনুল

সর্বশেষ