Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১০ ১৪২৮ ||  ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

করোনা সংক্রমণের তীব্রতা বাড়লে বিকারগ্রস্ত হয় রোগী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০২, ২২ সেপ্টেম্বর ২০২১  
করোনা সংক্রমণের তীব্রতা বাড়লে বিকারগ্রস্ত হয় রোগী

করোনা সংক্রমণের তীব্রতা বাড়লে আক্রান্ত ব্যক্তি বিকারগ্রস্ত হয়ে যেতে পারেন। রোগের তীব্রতা মানসিক অবস্থার ওপর গুরুতর প্রভাব ফেলায় রোগী বিভ্রান্ত, উত্তেজিত ও স্পষ্টভাবে চিন্তা করতে অক্ষম হয়ে পড়েন। বিএমজে ওপেন সাময়িকীতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২০২০ সালের মার্চ ও মে মাসের মধ্যে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে ভর্তি হওয়া ১৫০ জন করোনা রোগীর ওপর গবেষণা চালিয়েছেন গবেষকরা।

তারা ইনটেনসিভ কেয়ার ইউনিট থেকে ছাড় পাওয়া রোগীদের মেডিকেল রেকর্ড ও টেলিফোনে পরিচালিত জরিপ বিশ্লেষণ করেছেন। যেসব রোগীর মধ্যে বিকারগ্রস্ততা দেখা দিয়েছিল তাদের মধ্যে সাধারণ সূত্রগুলো সনাক্তের চেষ্টা করেছেন গবেষকরা।

গবেষকরা দেখিয়েছেন, করোনার সংক্রমণের কারণে মস্তিস্কে অক্সিজেন সরবরাহের মাত্রা কমে যায়, যার ফলে রক্ত জমাট বাঁধা ও স্ট্রোকের মতো সমস্যা দেখা দেয়। প্রলাপ বকা কিংবা বিকারগ্রস্ত হওয়া রোগীদের মধ্যে প্রদাহজনক সমস্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছিল। তাদের বিভ্রান্তি ও উত্তেজনা মস্তিষ্কের প্রদাহের ফলে হতে পারে।

রোগের প্রভাবে বিকারগ্রস্ত হওয়া ব্যক্তিদের উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের মতো আরও একাধিক রোগ এবং কোভিড সংশ্লিষ্ট আরও গুরুতর অসুস্থতা দেখা দেয়।

গবেষণা প্রতিবেদনের লেখক ইউনিভার্সিটি অব মিশিগানের অধ্যাপক ফিলিপ ভিলিসিডস বলেন, ‘কোভিড আরও অনেক নেতিবাচক ফলাফলের সাথে যুক্ত যা হাসপাতালে ভর্তি হওয়াকে দীর্ঘায়িত করে এবং সুস্থ হওয়াকে কঠিন করে তোলে।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়