Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১১ ১৪২৮ ||  ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

তিন বছর পর কানাডার কারাগার থেকে বাড়িতে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৮, ২৫ সেপ্টেম্বর ২০২১  
তিন বছর পর কানাডার কারাগার থেকে বাড়িতে

প্রায় তিন বছর পর বাড়িতে ফিরেছেন কানাডার কারাগারে থাকা চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের জ্যেষ্ঠ নির্বাহী মেং ওয়ানঝু। চীনে আটক দুই কানাডীয়কে মুক্তির কয়েক ঘণ্টার মাথায় শনিবার স্থানীয় সময় বিকেলে শেনঝেনের উদ্দেশে উড়াল দিয়েছিলেন ওয়ানঝু।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের অনুরোধে মেং ওয়ানঝুকে কানাডায় আটক করা হয়। মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইরানের সঙ্গে হুয়াওয়ে লেনদেন করেছিল অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র তাকে গ্রেপ্তারের জন্য কানাডার প্রতি অনুরোধ জানিয়েছিল। এর প্রতিশোধ নিতে চীনে থাকা কানাডার সাবেক কূটনীতিবিদ কোভরিগ ও ব্যবসায়ী স্প্যাভোরকে আটক করে বেইজিং। চীন অবশ্য হুয়াওয়ে কর্মকর্তাকে আটকের প্রতিশোধ হিসেবে দুই কানাডীয়কে গ্রেপ্তারের কথা অস্বীকার করে। এই ইস্যুটিতে চীনের সঙ্গে কানাডার কূটনৈতিক সম্পর্কের ব্যাপক অবনতি ঘটে। কানাডার হুমকি উপেক্ষা করে গত আগস্টে গুপ্তচরবৃত্তির দায়ে স্প্যাভোরকে ১১ বছরের কারাদণ্ডের আদেশ দেয় চীনা আদালত। তবে কোভরিগের মামলায় রায় এখনও প্রকাশিত হয়নি।

শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্র ও কানাডার কৌঁসুলিদের মধ্যে একটি সমঝোতা হওয়ায় ওয়ানঝুকে মুক্তির সিদ্ধান্ত নেয় কিউবেক। শুক্রবার তাকে মুক্তি দেওয়ার কিছুক্ষণ পর মাইকেল কোভরিগ ও মাইকেল স্প্যাভোকে মুক্তি দেয় চীন। 

শনিবার চীনের শেনঝেনে পৌঁছার পর ওয়ানঝুকে বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা দেওয়া হয়। বিমানবন্দরে বিপুল সংখ্যক মানুষ ‘স্বাগতম ওয়ানঝু’ স্লোগান দেয়।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়