ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘আফগান সেনাবাহিনীর পতন যুক্তরাষ্ট্রের কাছে অপ্রত্যাশিত ছিল’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৪, ২৮ সেপ্টেম্বর ২০২১  
‘আফগান সেনাবাহিনীর পতন যুক্তরাষ্ট্রের কাছে অপ্রত্যাশিত ছিল’

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, আফগান সেনাবাহিনীর আকস্মিক পতন পেন্টাগনের কাছে অপ্রত্যাশিত ছিল। তিনি যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধে দুর্নীতি ও আফগান সেনাদের মনোবল ভাঙার বিষয়টিও স্বীকার করেছেন। মঙ্গলবার মার্কিন কংগ্রেসের সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির কাছে এগুলো স্বীকার করেন।

তিনি বলেছেন, ‘বিষয়টি হচ্ছে, যে আফগান বাহিনীকে আমরা ও আমাদের অংশীদাররা প্রশিক্ষণ দিয়েছে, তারা সহজেই হার স্বীকার করেছে-অনেক ক্ষেত্রে তারা একটি গুলিও ছোড়েনি-যা আমাদের সবাইকে বিস্মিত করেছে। এর অন্যথা দাবি করাটা অসৎ হবে।’

আফগান যুদ্ধ অবসান পর্যালোচনায় সিনেটে দুদিনের শুনানি শুরু হয়েছে। এই যুদ্ধে যুক্তরাষ্ট্রের বিপুল অর্থ ব্যয় ও সেনা নিহত হয়েছে। যেই তালেবানকে হটাতে ২০ বছর আগে যুদ্ধ করা হয়েছিল, সেই তালেবানই আবারও আফগানিস্তানের ক্ষমতায় ফিরে এসেছে। দুই দশকের যুদ্ধ অবসান প্রক্রিয়ায় প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের ভুল রয়েছে বলে মনে করছেন কংগ্রেসের রিপাবলিকান সদস্যরা। দুই সপ্তাহ আগেও রিপাবলিকানরা পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের পদত্যাগ দাবি করেছিলেন। তবে ব্লিঙ্কেন সেই দাবি প্রত্যাখ্যান করে মার্কিন সেনা প্রত্যাহারে প্রশাসনের অবস্থানের পক্ষেই সাফাই গেয়েছিলেন।

ধারণা করা হচ্ছে, আফগান ইস্যুতে সিনেট কমিটির কড়া প্রশ্নের মুখে পড়তে পারে জয়েন্ট চিফস অব স্টাফ মার্ক মিল্লি এবং মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান মেরিন জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়