Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৯ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৮ ||  ২২ রবিউস সানি ১৪৪৩

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১২, ১৯ অক্টোবর ২০২১   আপডেট: ১৩:১৬, ১৯ অক্টোবর ২০২১
ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। সোমবার (১৮ অক্টোবর) উত্তর কোরিয়ার সিনপো শহর থেকে জাপান  উপকূলের সাগরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে অভিযোগ জাপান ও দক্ষিণ কোরিয়ার।

মঙ্গলবার (১৮ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। দক্ষিণ কোরিয়ার সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে।

বিবিসি জানায়, দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানরা সিউলে উত্তর কোরিয়া ইস্যুতে আলোচনা করেছেন এমন রিপোর্টের মধ্যেই পিয়ংইয়ং এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়।

এদিকে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, তারা দুটি ব্যালস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করতে পেরেছে এবং এই ঘটনাকে খুবই দুঃখজনক বলে মন্তব্য করেছেন।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন গত সপ্তাহে বলেছিলেন, তিনি কোরিয়ান উপদ্বীপে আবার যুদ্ধ শুরু করতে চান না। তবে কিম জং-উন এ কথাও বলেন, শত্রুর বিরুদ্ধে আত্মরক্ষার জন্য তার দেশের অস্ত্রের উন্নয়ন অব্যাহত রাখা জরুরি।

উল্লেখ্য, চলতি অক্টোবর মাসের শুরুতে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে শব্দের চেয়ে দ্রুতগতিসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি। এছাড়া গত সেপ্টেম্বর মাসে পৃথকভাবে ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোরও অভিযোগ ওঠে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে।

সারা/এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়