Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৮ ||  ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

শতাধিক রাজনৈতিক নেতাকর্মীকে মুক্তি দিলো মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৯, ১৯ অক্টোবর ২০২১  
শতাধিক রাজনৈতিক নেতাকর্মীকে মুক্তি দিলো মিয়ানমার

সম্প্রতি শতাধিক রাজনৈতিক নেতাকর্মীকে মুক্তি দিয়েছে মিয়ানমারের সামরিক শাসক। এদের মধ্যে ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চি রাজনৈতিক মুখপাত্র ও বিখ্যাত এক কমেডিয়ান  রয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যম ও অধিকার গ্রুপের বরাত দিয়ে মঙ্গলবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সোমবার রাতে সরকারি টেলিভিশনে জানানো হয়, সামরিক জান্তা প্রধান তার ভাষণে সাধারণ ক্ষমা ঘোষণা করেছিলেন। তার সেই ঘোষণার আলোকে পাঁচ হাজার ৬০০ এর বেশি গ্রেপ্তারকৃত ব্যক্তি বা যাদের ওপর হুলিয়া জারি করা হয়েছে এমন ব্যক্তিদের সাধারণ ক্ষমা করা হবে।

চলতি সপ্তাহে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান সম্মেলনে মিয়ানমারের জান্তা প্রধানকে আমন্ত্রণ জানানো হয়নি। আসিয়ানের ইতিহাসে এটি বিরল পদক্ষেপ। আন্তর্জাতিক অঙ্গনে সরকারের ভাবমূর্তি কিছুটা উজ্জল করতে জান্তা সরকার বন্দিদের মুক্তি দেওয়ার পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার রাতে স্থানীয় সংবাদমাধ্যমগুলো ইয়াঙ্গুনের ইনসেইন এবং মান্দালে, লশিও, মেইকতিলা ও মিক কারাগার থেকে আইনপ্রণেতা, সাংবাদিক ও অন্যান্য বন্দিদের মুক্তি দেওয়ার খবর প্রচার করছিল। এর কিছুক্ষণ পরই সংবাদমাধ্যমগুলো জানায়, এসব বন্দিদের কয়েক জনকে পুনরায় গ্রেপ্তার করেছে কর্তৃপক্ষ।

দাতব্য সংস্থা দ্য অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফল পলিটিক্যাল প্রিজনার্স জানিয়েছে, মঙ্গলবার বিকেলে ৪০ জন বন্দিকে মুক্তি দেওয়ার পর পুনরায় গ্রেপ্তার করা হয়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়