Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

করোনার ‘গেম চেঞ্জার’ ওষুধের জন্য ১২ কোটি ডলার বিনিয়োগ 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৭, ২০ অক্টোবর ২০২১  
করোনার ‘গেম চেঞ্জার’ ওষুধের জন্য ১২ কোটি ডলার বিনিয়োগ 

বাজারে আসার আগেই করোনা মহামারি মোকাবিলায় ‘গেম চেঞ্জার’ হিসেবে আখ্যায়িত করা হচ্ছে যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল কোম্পানি মার্ক অ্যান্ড কোংয়ের উন্নয়ন করা অ্যান্টিভাইরাল ক্যাপসুল মলনুপিরাভিরকে। বুধবার বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ওষুধটির জেনেরিক সংস্করণ কিনতে ১২ কোটি ডলার ব্যয়ের ঘোষণা দিয়েছে। বিশ্বের নিম্ন আয়ের দেশগুলোর জন্য এই ওষুধ কেনা হবে বলে জানিয়েছে ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের সহ-সভাপতি মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস এক বিবৃতিতে বলেছেন, ‘এই মহামারি অবসানে বিশ্বের যে প্রান্তের বাসিন্দাই হোক না কেন তাদের জন্য জীবনরক্ষাকারী স্বাস্থ্য সামগ্রী পাওয়ার সুযোগ আমাদের সবাইকে নিশ্চিত করতে হবে।’

গ্লোবাল হেলথের প্রতিষ্ঠাকালীন সভাপতি ট্রিভার মান্ডেল এক সাক্ষাৎকারে বলেছেন, গেটস ফাউন্ডেশনের এই বিনিয়োগ ওষুধ উৎপাদনকারীদের মলনুপিরাভিরের জেনেরিক সংস্করনের উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করবে।

তিনি জানান, উৎপাদন প্রক্রিয়া শুরুর করার সেতুবন্ধন হিসেবে কাজ করবে এই বিনিয়োগ। মলনুপিরাভিরের জেনেরিক সংস্করনের উৎপাদন শুরু করতে ৫০ কোটি ডলার প্রয়োজন। আর এ কারণেই বৈশ্বিক বিনিয়োগকারীদের এগিয়ে আসা উচিত।

প্রসঙ্গত, মলনুপিরাভিরের পূর্ণ কোর্স ১০ মার্কিন ডলারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিনতে যাচ্ছে বলে চলতি সপ্তাহে জানিয়েছে রয়টার্স। এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব ইতোমধ্যে তৈরি করা হয়েছে। ওষুধটি এখনও যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের অনুমোদন পায়নি। আর অনুমোদন পেলে এটি হবে করোনার সংক্রমণ চিকিৎসার প্রথম ক্যাপসুল। রোগীকে হাসপাতালে না নিয়েই করোনা চিকিৎসায় মলনুপিরাভির ব্যবহার করা যাবে। রোগীকে দিনে দুবার ২০০ মিলিগ্রামের চারটি ক্যাপসুল সেবন করতে হবে। মোট পাঁচ দিনে রোগীকে সেবন করতে হবে ৪০টি ক্যাপসুল। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়