Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

১০০ কোটি ডোজ টিকা দেওয়ার মাইলফলক স্পর্শ করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৫, ২১ অক্টোবর ২০২১   আপডেট: ০৮:১৬, ২২ অক্টোবর ২০২১
১০০ কোটি ডোজ টিকা দেওয়ার মাইলফলক স্পর্শ করলো ভারত

করোনাভাইরাসের টিকার ১০০ কোটি ডোজ দেওয়া শেষ করেছে ভারত। বৃহস্পতিবার এই মাইলফলক পার হয়েছে দেশটি।

জানুয়ারির মাঝামাঝিতে ধীর গতিতে টিকাদান কর্মসূচি শুরু করেছিল ভারত। দেশটির ৯৪ কোটি ৪০ লাখ প্রাপ্তবয়স্কের দুই তৃতীয়াংশ টিকার অন্তত একটি ডোজ পেয়েছে। তবে দুই ডোজ পেয়েছে মাত্র ৩১ শতাংশ মানুষ। চলতি বছরের মধ্যে ভারত সরকার দেশের সব প্রাপ্তবয়স্ককে টিকাদান শেষ করতে চায়।

বৃহস্পতিবার মাইলফলক অর্জিত হওয়ার পর টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘ইতিহাস রচনা করল ভারত। আমরা ভারতীয় বিজ্ঞানের জয়, উদ্যম ও (১৩০ কোটি ভারতীয়র) সম্মিলিত উদ্দীপনা প্রত্যক্ষ করলাম।’

এই মাহেন্দ্রক্ষণ উপলক্ষে মোদি নয়া দিল্লির একটি হাসপাতাল পরিদর্শন করেছেন এবং সেখানকার স্বাস্থ্যকর্মী ও নিরাপত্তা প্রহরীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় দেশজুড়ে সঙ্গীতানুষ্ঠান ও অন্যান্য অনুষ্ঠানের ঘোষণা দিয়েছে। ঔপনিবেশিক আমলের কারাগারসহ দেশটির জাতীয় স্মৃতিস্তম্ভগুলোতে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

ভারতের টিকার প্রায় ৯০ শতাংশের ক্ষেত্রে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকা টিকা ব্যবহার করা হয়েছে। গত এপ্রিল থেকে সিরাম ইনিস্টিটিউট তাদের উৎপাদন ক্ষমতা তিনগুণ বাড়িয়েছে। প্রতিষ্ঠানটি এখন প্রতিমাসে ২২ কোটি ডোজ টিকা উৎপাদনে সক্ষম।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়