Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

চীনের কাছ থেকে তাইওয়ানকে বাঁচাতে বদ্ধপরিকর যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ২২ অক্টোবর ২০২১   আপডেট: ১৪:০৪, ২২ অক্টোবর ২০২১
চীনের কাছ থেকে তাইওয়ানকে বাঁচাতে বদ্ধপরিকর যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীনের দিক থেকে আসা যে কোনো ধরনের হামলার হুমকি থেকে তাইওয়ানকে বাঁচাতে প্রস্তুত রয়েছে মার্কিন প্রশাসন। এদিকে মার্কিন প্রশাসনের সর্বোচ্চ ব্যক্তির এমন হুশিয়ারি উচ্চারণে এখনো কোনো প্রতিক্রিয়া দেখায়নি বেইজিং।

তাইওয়ানকে রক্ষার ইস্যুতে যুক্তরাষ্ট্র অনেক দিন ধরে 'কৌশলগত অস্পষ্টতা’ নীতি চর্চা করছে।

সিএনএন আয়োজিত টাউনহলে এক অনুষ্ঠানে শুক্রবার (২২ অক্টোবর) মার্কিন প্রেসিডেন্ট এসব কথা বলেন।

বাইডেন বলেন, চীনের সার্বভৌমত্ব মেনে নিতে বেইজিং থেকে সামরিক ও রাজনৈতিক চাপ বাড়ানোর অভিযোগ করেছে তাইওয়ান। মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানের প্রতিরক্ষায় এগিয়ে আসবে।

এদিকে মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্যের অল্প কিছুক্ষণ পরই এক বিবৃতিতে হোয়াইট হাউজের এক মুখপাত্র সংবাদ মাধ্যমকে জানান, প্রেসিডেন্টের বক্তব্য কোনো অবস্থাতেই যুক্তরাষ্ট্রের নীতি পরিবর্তনের ইঙ্গিত দেয় না। পূর্বে যুক্তরাষ্ট্র তাইওয়ান নিয়ে যে অবস্থানে ছিল এখনো প্রশাসন সেই অবস্থানেই আছে।

 চীনের সামরিক অগ্রগতি ও সম্প্রতি তাদের চালানো হাইপারসনিক ক্ষেপণাাস্ত্র নিয়ে এক ব্যক্তির প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘হ্যা আমরা অবশ্যই তাউওয়ানকে রক্ষা করবো। তারা (চীন) যতোই শক্তিশালী হোক না কেন চিন্তার কোনো কারন নেই। চীন, রাশিয়া এবং পুরো বিশ্ব এটা খুব ভালো করে জানে আমাদের সেনাবাহিনীর একটি ইতিহাস আছে। তারা বিশ্বের সবচেয়ে শক্তিশালী বাহিনী।’

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে থাকা সিএনএন-এর এন্ডারসন কুপারের করা অপর এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, চীন আক্রমণ করলে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে বাঁচাতে বদ্ধপরিকর। সূত্র: বিবিসি

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়