Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

মস্কোয় তালেবানের সঙ্গে বৈঠকে ভারতের কর্মকর্তারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১২, ২২ অক্টোবর ২০২১   আপডেট: ১৭:২৪, ২২ অক্টোবর ২০২১
মস্কোয় তালেবানের সঙ্গে বৈঠকে ভারতের কর্মকর্তারা

ভারত এখনো স্বীকৃতি দেয়নি আফগানিস্তানের শাসক দল তালেবানকে। কিন্তু এরই মধ্যে তাদের সঙ্গে সম্পর্ক জোরদারে পদক্ষেপ নিতে শুরু করেছে ভারত।

এরই অংশ হিসেবে বুধবার (২০ অক্টোবর) রাতে রাশিয়ার রাজধানী মস্কোয় আফগানিস্তান নিয়ে আলোচনা মঞ্চের (মস্কো ফরম্যাট) পার্শ্ব বৈঠকে তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করলেন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এমনই খবর জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

বৈঠকে ভারতীয় প্রতিনিধিরা তালেবান সরকারের উপপ্রধানমন্ত্রী আব্দুল সালাম হানাফির সঙ্গে আলোচনা করেন। এ সময় আফগানিস্তানে সাহায্য পাঠানো ও সন্ত্রাস দমনের মতো বিষয়গুলি নিয়ে দু’পক্ষের আলোচনা হয়। ভারতীয় প্রতিনিধিদলের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন পাকিস্তান-আফগানিস্তান-ইরান বিষয়ক যুগ্ম সচিব জে পি সিংহ।

বৈঠকের পর তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ এক বিবৃতিতে বলেছেন, ভারত ও আফগানিস্তান দুই পক্ষই মনে করছে একে অন্যের উদ্বেগের দিকটিকে গুরুত্ব দিয়ে দেখা প্রয়োজন। কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কের উন্নতি ঘটানো প্রয়োজন।’ 

আনন্দবাজার বিভিন্ন সূত্রেরে উদ্ধৃতি দিয়ে জানায়, ভারতীয় প্রতিনিধিরা আফগানিস্তানের মানুষের জন্য ত্রাণ এবং মানবিক সাহায্য পাঠানোর কথা বলেছে। কিন্তু সেই ত্রাণ সাহায্য কীভাবে এবং কোন পথে কাবুলে পাঠানো হবে, সে ব্যাপারে কোনও স্পষ্ট নির্দেশনা তালেবান দেয়নি। 

জাবিউল্লা মুজাহিদ এক ট়ুইট বার্তায় জানান, মস্কো বৈঠকে ভারতীয় দূত জানিয়েছেন আফগানিস্তানে মানবিক সহায়তা প্রয়োজন। আফগানিস্তান কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আফগানিস্তানকে সাহায্য করতে প্রস্তুত নয়া দিল্লি।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আফগানিস্তানের মানুষের পাশে দাঁড়ানোর কথা ভারত এই প্রথম বলছে না। তালেবান কাবুলের দখল নেওয়ার পর থেকেই সরকারের শীর্ষ স্তর থেকে এই বার্তা দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এসসিও এবং জি-২০ সম্মেলনে এ কথা জানিয়েছেন।  

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়