ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

গ্রিন হাউজ গ্যাস নির্গমণ শূন্যের কোঠায় আনার ঘোষণা সৌদির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ২৩ অক্টোবর ২০২১  
গ্রিন হাউজ গ্যাস নির্গমণ শূন্যের কোঠায় আনার ঘোষণা সৌদির

বিশ্বের অন্যতম শীর্ষ তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব ২০৬০ সালের মধ্যে গ্রিন হাউজ গ্যাস নির্গমণের মাত্রা শূন্যের কোঠায় নামিয়ে আনার ঘোষণা দিয়েছে। যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি গ্রিন ইনিশিয়েটিভ উপলক্ষে দেওয়া ভাষণে তিনি এ ঘোষণা দিয়েছেন।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকে নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে ৩১ অক্টোবর থেকে যুক্তরাজ্যে শুরু হতে যাচ্ছে কনফারেন্স অব দ্য পার্টিজের (কপ) ২৬তম সম্মেলন। আশা করা যাচ্ছে, সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে আনতে বড় ধরনের পদক্ষেপ নিবে। এর আগেই সৌদি যুবরাজ তার দেশের কার্বন নিঃসরণের মাত্রা কমানোর ঘোষণা দিলেন।

যুবরাজ জানিয়েছেন, ওপেকের সদস্য দেশ সৌদি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করবে। তবে গ্রিন হাউজ গ্যাস নির্গমণ মাত্রা কমাতে কাজ করা হলেও তেলের বাজার সৌদি আরব স্থিতিশীল রাখবে।

রেকর্ড করা ভাষণে যুবরাজ বলেছেন, ‘বিদ্যমান কার্বন অথর্নীতি প্রকেল্পর আওতায় ২০৬০ সালের মদ্যে সৌদি আরব কার্বন নিঃসরণের মাত্রা শূন্যে নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করেছে... একই সময় বিশ্বব্যাপী তেল বাজারের নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদারেঅগ্রণী ভূমিকা পালন করবে।’

তিনি জানিয়েছেন,২০৩০ সালের মধ্যে বিশ্বে মিথেন নিঃসরণের মাত্রা ৩০ শতাংশে নামিয়ে আনার যে বৈশ্বিক উদ্যোগ তাতেও যোগ দিতে পারে সৌদি আরব।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়