ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দ্রুত অর্থনৈতিক ধস নামছে আফগানিস্তানে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৯, ২৩ অক্টোবর ২০২১   আপডেট: ২২:২০, ২৩ অক্টোবর ২০২১
দ্রুত অর্থনৈতিক ধস নামছে আফগানিস্তানে

দ্রুত অর্থনৈতিক ধস নামতে যাচ্ছে আফগানিস্তানে। শনিবার সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী এই আশঙ্কার কথা জানিয়েছেন।

গত আগস্টে পশ্চিমা সমর্থিত সরকারকে হটিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এর পরপর দেশটি থেকে সহায়তা ও বিনিয়োগ প্রত্যাহার করে নেয় আন্তর্জাতিক সংস্থাগুলো। এর পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক সংঙ্কটের মুখে পড়তে হয়েছে তালেবান সরকারকে।

দুবাইতে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে সুইডিশ মন্ত্রী পির ওলসন ফ্রিধ বলেছেন, ‘আমার উদ্বেগের বিষয় হচ্ছে দেশটি ধসের প্রান্তসীমায় দাঁড়িয়ে এবং আমরা যা ভেবেছিলাম তারচেয়েও দ্রুত সময়ে এই ধস নামতে যাচ্ছে।’ আফগানিস্তানের অর্থনীতির পতন ঘটলে দেশটিতে সন্ত্রাসী গ্রুপগুলো মাথাচাড়া দিয়ে উঠবে বলে শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

সুইডেনসহ ইউরোপীয় ইউনিয়নের ২৭টি আফগানিস্তানে মানবিক সহায়তার পরিমাণ বাড়িয়ে দিয়েছে। তবে আফগানিস্তানে যেসব উন্নয়ন সহায়তা প্রকল্প ছিল তার সবকয়টি স্থগিত করে রেখেছে তারা। শুক্রবার আন্তর্জাতিক সম্প্রদায়কে তালেবান সরকারের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছে। সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, তারা বর্তমানে যে সহায়তা দিয়ে যাচ্ছে তা কেবল সাময়িক। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়