Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৮ ||  ২১ রবিউস সানি ১৪৪৩

১০ দেশের কূটনীতিককে বহিষ্কার করবে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৭, ২৩ অক্টোবর ২০২১   আপডেট: ০৭:৫৪, ২৪ অক্টোবর ২০২১
১০ দেশের কূটনীতিককে বহিষ্কার করবে তুরস্ক

১০ দেশের কূটনীতিককে বহিষ্কার করতে যাচ্ছে তুরস্ক। সরকারবিরোধী বিক্ষোভে জড়িত অভিযোগে আটক ব্যবসায়ী ওসমান কাভালার মুক্তির দাবিতে বিবৃতি দেওয়ায় এই রাষ্ট্রদূতদের বহিষ্কার করা হবে। শনিবার প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান এ ঘোষণা দিয়েছেন।

২০১৭ সাল থেকে কাভালা জেলে বন্দি। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০১৩ সালে সরকারবিরোধী বিক্ষোভের সঙ্গে জড়িত ছিলেন। ২০১৬ সালে তিনি ব্যর্থ সামরিক অভ্যুত্থানে আর্থিক মদদ দিয়েছিলেন। ৬৪ বছর বয়সী কাভালা এসব অভিযোগ অস্বীকার করেছেন। 

১৮ অক্টোবর কাভালার মুক্তি দাবি করে যৌথ বিবৃতিতে দিয়েছিলেন কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, নরওয়ে, সুইডেন ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতরা। তারা বলেছেন, ‘ইচ্ছাকৃতভাবে বিচার প্রক্রিয়া বিলম্বিত করা হচ্ছে। এর ফলে তুরস্কের বিচারব্যবস্থার স্বচ্ছতা, গণতন্ত্র ও আইনের শাসনের প্রতি শ্রদ্ধা আছে কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিচ্ছে।’ এর প্রতিবাদে ১০ রাষ্ট্রদূতকে তলব করেছিল তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার এরদোয়ান বলেছেন, ‘আমি আমাদের পররাষ্ট্রমন্ত্রীকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছি এবং যা অবশ্যই করতে হবে তা বলেছি : এই ১০ রাষ্ট্রদূতকে অবশ্যই একসঙ্গে অবাঞ্ছিত ঘোষণা করতে হবে। আপনারা অবিলম্বে জানতে পারবেন।’

তিনি বলেন, ‘তুরস্ক কী সেটি তারা জানতে ও বুঝতে পারবে। যেদিন তারা বুঝতে পারবে না তুরস্ক কী, সেদিন তাদের দেশ ছাড়তে হবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়