Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

ইউরোপের পূর্বাঞ্চলে করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ২৪ অক্টোবর ২০২১  
ইউরোপের পূর্বাঞ্চলে করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি

ইউরোপের পূর্বাঞ্চলে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির অবনতি ঘটছে।  এই অঞ্চলে আক্রান্তের সংখ্যা দুই কোটি ছাড়িয়েছে। রোববার বার্তা সংস্থা রয়টার্স নিজস্ব পরিসংখ্যান বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে।

ইউরোপের এই অঞ্চলের দেশগুলোর টিকাদানের হার সর্বনিম্ন। এই অঞ্চলের জনগোষ্ঠীর অর্ধেকের কম অংশ মাত্র এক ডোজ টিকা পেয়েছেন।

পূর্ব ইউরোপে এখন দৈনিক সংক্রমণের গড় ৮৩ হাজার ৭০০ এর বেশি। গত বছরের নভেম্বরের পর দৈনিক সংক্রমণের এই হার সর্বোচ্চ। বিশ্বের নতুন সংক্রমণের ২০ শতাংশ এখন ইউরোপের এই অঞ্চলে।

রয়টার্সের বিশ্লেষণে দেখা গেছে, পূর্ব ইউরোপের দেশগুলোর মধ্যে রাশিয়া, ইউক্রেন ও রোমানিয়ায় করোনার সংক্রমণ হার সবচেয়ে বেশি। আবার এই দেশগুলোর মধ্যে সংক্রমণ হার সবচেয়ে বেশি রাশিয়ায়। দেশটিতে প্রতি পাঁচ মিনিটে ১২০ জনের করোনা শনাক্ত হচ্ছে। টানা চতুর্থ দিনে দেশটিতে শুক্রবার করোনায় সর্বোচ্চ মৃত্যু রেকর্ড করা হয়। রোগীর সংখ্যা প্রতিনিয়ত বাড়তে থাকায় ব্যাপক চাপের মুখে রয়েছে রাশিয়ার হাসপাতালগুলো। সবচেয়ে বেশি সংক্রমিত এলাকা মস্কোতে আগামী সপ্তাহ থেকে শাটডাউন কার্যকর হবে। এক সপ্তাহের এই শাটডাউনে নিতান্ত প্রয়োজনীয় ছাড়া সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

গত ১৯ অক্টোবর স্লোভাকিয়া তিন হাজার ৪৮০ জনের করোনা শনাক্ত হয়েছে। গত মার্চের পর দেশটিতে এক দিনে এটি সর্বোচ্চ সংক্রমণ। টিকা দেওয়ার ক্ষেত্রে ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে পিছিয়ে স্লোভাকিয়া।

রোমানিয়াতে হাসপাতালগুলোর জরুরি চিকিৎসার কোনা বেড আর খালি নেই। মৃতের সংখ্যা বাড়ায় মর্গে অতিরিক্ত মৃতদেহ রাখার অবস্থা নেই। দেশটিতে প্রতি পাঁচ মিনিটে এক জন করোনায় মারা যাচ্ছে।

শুক্রবার টানা দ্বিতীয় দিন ইউক্রেনে সর্বোচ্চ মৃত্যু ও সংক্রমণ রেকর্ড করা হয়েছে। সংক্রমণের বিস্তার বন্ধে চলতি বছরের শেষ নাগাদ পর্যন্ত জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়