Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

৪০ লাখ মানুষকে লকডাউনের আওতায় আনলো চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৬, ২৬ অক্টোবর ২০২১   আপডেট: ১৮:২০, ২৬ অক্টোবর ২০২১
৪০ লাখ মানুষকে লকডাউনের আওতায় আনলো চীন

৪০ লাখ মানুষের বসবাস লানঝু শহরে লকডাউন ঘোষণা করেছে চীনা কর্তৃপক্ষ। করোনার বিস্তার ঠেকাতে মঙ্গলবার এ ঘোষণা দেওয়া হয়েছে।

২০১৯ সালের শেষ দিকে করোনার সংক্রমণ ঠেকাতে কঠোর আন্তঃসীমান্ত নিষেধাজ্ঞা ও লকডাউন ঘোষণা করেছিল  চীন। বেইজিংয়ের এই কঠোর পদক্ষেপের কারণে স্বল্প সময়ের ব্যবধানে করোনার সংক্রমণ হার কমতে শুরু করে এবং অর্থনৈতিক কার্যক্রম নতুন উদ্যোমে শুরু হয়।

মঙ্গলবার চীনে নতুন করে ২৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ছয় জন গানসু প্রদেশের রাজধানী লানঝু শহরের বাসিন্দা। চলতি মাসের প্রথম দিকে পর্যটকদের মাধ্যমে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার শুরু হয়।

সংক্রমণের বিস্তার ঠেকাতে শহরে মঙ্গলবার থেকে লকডাউন কার্যকর হয়েছে। শহরের বাসিন্দাদের কর্তৃপক্ষ বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে। জরুরি প্রয়োজন কিংবা চিকিৎসা ছাড়া বাড়ি থেকে বের হওয়া সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। ইতোমধ্যে নগরীর বাস ও ট্যাক্সি সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সকালে লানঝু রেলস্টেশন থেকে ৭০টিরও বেশি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। বেইজিংয়ের ডাক্সিং বিমানবন্দর থেকে লানঝুগামী সব ফ্লাইট বাতিল করা হয়েছে। করে থেকে ফ্লাইট চলা করা হবে সে বিষয়ে কোনো ঘোষণা করা হয়নি।

স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, আগামী দিনগুলোতে শনাক্ত পরীক্ষার হার বাড়লে সংক্রমিতের সংখ্যাও বাড়তে পারে। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়