Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

করোনা মহামারি প্রকল্পে ৩৭০০ কোটি পাউন্ড অপচয় করেছে ব্রিটিশ সরকার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৬, ২৭ অক্টোবর ২০২১  
করোনা মহামারি প্রকল্পে ৩৭০০ কোটি পাউন্ড অপচয় করেছে ব্রিটিশ সরকার

করোনার পরীক্ষা ও সংক্রমণ শনাক্ত প্রকল্পে যুক্তরাজ্য সরকার তিন হাজার ৭০০ কোটি পাউন্ড অপচয় করেছে। আইনপ্রণেতারা বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।

হাউজ অব কমন্সের সরকারি হিসাবরক্ষণ কমিটি জানিয়েছে, সরকার ও এর অনভিজ্ঞ প্রকল্প পরিচালক দিদো হার্ডিং চরম আত্মবিশ্বাস দেখিয়েছেন। 

বিরোধী দল লেবার পার্টির মেগ হিলিয়ার বিবিসি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘তবে শেষ পর্যন্ত এটি যা দিয়েছে তা হচ্ছে ব্যাপক প্রতিশ্রুতি এবং এটি ছিল বিপুল পরিমাণ অর্থের ব্যয়।  এটি হচ্ছে উদ্বেগের সবচেয়ে বড় বিষয়- এটি করদাতাদের যেন একটি এটিএম মেশিন মনে করেছে। করদাতাদের তহবিলের এই ঘাটতি একটি কমিটি হিসাবে আমাদের জন্য সত্যিকারের উদ্বেগের বিষয়।’

গত বছরের শুরুতে যুক্তরাজ্যে করোনা মহামারি শুরুর পর করোনা পরীক্ষা ও আক্রান্তদের অনুসরণে গণপ্রকল্প চালু করে সরকার। কিন্তু আক্রান্তের শনাক্ত বাড়তে শুরু করলে প্রকল্পের ওপর চাপ বাড়তে থাকে।

আইনপ্রণেতাদের প্রতিবেদনে বলা হয়েছে,  দিদো হার্ডিং ও সরকার বিদ্যমান সরকারি ন্যাশনাল হেলথ সার্ভিসের নেটওয়ার্কের পরিবর্তে ব্যয়বহুল বিদেশি কন্ট্রাক্টরদের ওপর অনেক বেশি আস্থা রেখেছিলেন। প্রকল্পের পরিষেবাগুলো ‘পরিবর্তনশীল’ এবং ‘কোভিড-১৯’ উপসর্গ থাকা কম লোকই এর সুবিধা পেয়েছে। সামগ্রিকভাবে, এই উপসংহারে পৌঁছা গেছে, প্রকল্পটি ‘কোভিড -১৯’ সংক্রমণের বিস্তৃতি ঠেকাতে এবং মানুষকে আরও স্বাভাবিক জীবনযাত্রার দিকে ফিরে যেতে সহায়তা করার মূল উদ্দেশ্য অর্জন করতে পারেনি।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়