ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মস্কোয় কঠোর লকডাউন শুরু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৩, ২৮ অক্টোবর ২০২১  
মস্কোয় কঠোর লকডাউন শুরু

করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় রাশিয়ার রাজধানী মস্কোয় কঠোর লকডাউন কার্যকর হয়েছে। বৃহস্পতিবার থেকে এ লকডাউন শুরু হয়েছে। 

রুশ কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় দেশে এক হাজার ১৫৯ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। একই সময় নতুন করে আক্রান্ত হয়েছে ৪০ হাজারের বেশি মানুষ। এক দিনে মৃত্যু ও আক্রান্তের ক্ষেত্রে দেশটিতে সর্বোচ্চ রেকর্ড এটি। সংক্রমণ ও মৃত্যুর হার বাড়ার পেছনে কর্মকর্তারা জনগণের টিকা নেওয়ার প্রতি অনীহাকে দায়ী করেছেন।

মস্কোয় লকডাউন কঠোরভাবে প্রতিপালনের নির্দেশ দেওয়া হলেও ওষুধের দোকান ও সুপারমার্কেটগুলো খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে। তবে সব স্কুল বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। ৩০ অক্টোবর থেকে এক সপ্তাহের জন্য দেশের সব প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমার স্পিকার ভয়াচেসলভ ভলোদিন সব আইনপ্রণেতাকে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি প্রবীণদের বাড়ি থেকে কাজ করার পরামর্শ দিয়েছেন।

ভলোদিন বলেছেন, ‘পার্লামেন্ট কাজ করা বন্ধ করলে দেশের পরিণতি কী হবে তা একবার কল্পনা করুন। প্রতিদিনই আমরা দেখছি... আমাদের সহকর্মীদের জীবন কিভাবে হাসপাতালের বিছানায় শেষ হয়ে যাচ্ছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়