ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সোমবার বৈঠকে বসছেন বাইডেন-জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৭, ১৩ নভেম্বর ২০২১  
সোমবার বৈঠকে বসছেন বাইডেন-জিনপিং

সোমবার ভার্চুয়াল বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। শনিবার হোয়াইট হাউজ এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ধারণা করা হচ্ছে এই বৈঠকের বদৌলতে বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে যে রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে তা কিছুটা প্রশমিত হবে। এটি বাইডেন প্রশাসনের অধীনে সবচেয়ে বিস্তৃত বৈঠক হবে বলে আশা করা হচ্ছে।

করোনাভাইরাসের উৎস অনুসন্ধান থেকে শুরু করে পারমাণবিক অস্ত্র কাযক্রম বিস্তৃতির বিষয়ে গত দুই বছর ধরে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানপোড়েন চলছে। মার্কিন কর্মকর্তাদের বিশ্বাস এই সংকট থেকে উত্তরণের জন্য সবচেয়ে উৎকৃষ্ট পন্থা হচ্ছে চীনা প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি আলোচনার টেবিলে বসা। এর প্রস্তুতি হিসেবে গত ৯ সেপ্টেম্বর জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে আলাপ করেছিলেন বাইডেন।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জিন পিসাকি এক বিবৃতিতে বলেছেন, ‘দুই নেতা দায়িত্বশীলভাবে প্রতিযোগিতা পরিচালনা করার উপায় নিয়ে আলোচনা করবেন... সেইসাথে আমাদের যৌথ স্বার্থের বিষয়ে একসঙ্গে কাজ করার উপায় নিয়ে আলোচনা করবেন। রাষ্ট্রপতি বাইডেন মার্কিন অভিপ্রায় ও অগ্রাধিকারগুলো স্পষ্ট করবেন এবং আমাদের উদ্বেগ সম্পর্কে স্পষ্ট ও অকপট হবেন।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়